Advertisement
০৪ মে ২০২৪
Sunscreen Usage

অকালেই ত্বকে বয়সের ছাপ পড়ছে? সাবধান হোন এখনই, সানস্ক্রিন মাখার ভুলেই এমনটা হচ্ছে না তো

হাতে খুব বেশি সময় না থাকলেও রোজের সামান্য কিছু অভ্যাস ত্বক ভাল রাখার জন্য যথেষ্ট। সেই অভ্যাসগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সানস্ক্রিন মাখা। কোথাও বেরোনোর আগে এই ক্রিমটি মেখে নিলেই কিন্তু ত্বকের ক্ষতি আটকানো সম্ভব।

Five common misconceptions you need to stop about sunscreen.

সানস্ক্রিন মাখার নিয়ম না জানলেই মুশকিল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৯:৪৪
Share: Save:

চারপাশে এত দূষণের জেরে ত্বকের অবস্থা বেহাল। প্রতি দিন কাজের চাপে ঠিকমতো রূপচর্চা করারও অবকাশ নেই। সব মিলিয়ে অকালেই ত্বকে পড়ছে বয়সের ছাপ। হাতে খুব বেশি সময় না থাকলেও রোজের সামান্য কিছু অভ্যাসও ত্বক ভাল রাখার জন্য যথেষ্ট। সেই অভ্যাসগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সানস্ক্রিন মাখা। কোথাও বেরোনোর আগে এই ক্রিমটি মেখে নিলেই কিন্তু ত্বকের ক্ষতি আটকানো সম্ভব।

১) রোদে বেরোনোর আগেই নয়, সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বক বাঁচাতে সব সময়েই সানস্ক্রিন মাখা জরুরি। তাই কড়া রোদ থাকুক বা বৃষ্টি, কিংবা কনকনে ঠান্ডা, সানস্ক্রিন সব সময়েই মাখতে হবে।

২) সঠিক সানস্ক্রিন বাছাই করতে হবে। বাজারচলতি এমন অনেক সানস্ক্রিন আছে, যেগুলি কেবল মাত্র ইউভি-বি রশ্মির হাত থেকেই ত্বককে সুরক্ষা দিতে পারে। আদতে কিন্তু ইউভি-এ রশ্মিই ত্বকের সবচেয়ে বেশি ক্ষতি করে। তাই এমন সানস্ক্রিন বাছুন, যা ইউভি-বি ও ইউভি-এ, দু’টি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করতে পারে।

৩) কেবল মুখে লাগালে চলবে না। গলা, কান, হাত ও পা-স‌হ শরীরের খোলা অংশেও কিন্তু সানস্ক্রিন লাগাতে হবে। রান্না করার সময়ে আগুনের তাপেও ত্বকের ক্ষতি হয়। সে ক্ষেত্রে ত্বক ভাল রাখতে বাড়িতেও সানস্ক্রিন লোশন ব্যবহার করুন।

Five common misconceptions you need to stop about sunscreen.

সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বক বাঁচাতে সব সময়েই সানস্ক্রিন মাখা জরুরি। ছবি: সংগৃহীত।

৪) কেবল বাড়ি থেকে বেরোনোর সময়ে সানস্ক্রিন লাগিয়ে নিলেই চলবে না! রোদে বেরোলেই ঘামের জন্য সানস্ক্রিন কিছু ক্ষণের মধ্যেই উঠে যায়। তাই খুব বেশি ঘাম হলেই ত্বক ভাল করে পরিষ্কার করে পুনরায় সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

৫) সানস্ক্রিন মাখার সময়ে একটু বেশি পরিমাণেই ব্যবহার করুন। হাতে একটু সময় রেখে পুরোটা ত্বকের সঙ্গে মিশে যেতে দিন। প্রয়োজনে বাড়ি থেকে বেরোনোর মিনিট কুড়ি আগেই সানস্ক্রিন মেখে নিন। তা হলে তা ত্বকে ভাল ভাবে মিশে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Sunscreen Usage of Sunscreen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE