Advertisement
০৫ মে ২০২৪
Fashion Hacks

অক্সিডাইজ়ড গয়না কয়েক দিনেই কালো হয়ে যায়? ৫ টোটকা মানলেই জেল্লা টিকে থাকবে বছরের পর বছর

সোনা কিংবা রূপার গয়না পরতে ইচ্ছে না করলে অক্সিডাইজ়ড গয়না পরেই নজর কাড়া যায়। তবে এই সব গয়নার ক্ষেত্রে সমস্যা হল, একটু অযত্ন করলেই জেল্লা চলে যায়। কী ভাবে অক্সিডাইজ়ড গয়নার যত্ন নেবেন, রইল হদিস।

Five tips to keep your oxidised jewellery safe.

কী ভাবে অক্সিডাইজ়ড গয়নার জেল্লা ধরে রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৯:৫৬
Share: Save:

অফিসের পার্টি হোক বা বিয়েবাড়ি, শাড়ি হোক বা ড্রেস— সব ধরনের সাজের সঙ্গেই ভাল মানিয়ে যায় অক্সিডাইজ়ড গয়না। সোনা কিংবা রূপার গয়না পরতে ইচ্ছে না করলে অক্সিডাইজ়ড গয়না পরেই নজর কাড়া যায়। তবে এই সব গয়নার ক্ষেত্রে সমস্যা হল, একটু অযত্ন করলেই জেল্লা চলে যায়। এক বার কালো হতে শুরু করলে শত চেষ্টা করেও আর হারানো জেল্লা ফিরে পাওয়া যায় না এই ধরনের গয়নার। কী ভাবে অক্সিডাইজ়ড গয়নার যত্ন নেবেন, রইল হদিস।

১) বাড়ি ফিরেই কোনও মতে গয়নাগাটি খুলে ড্রেসিং টেবিলে ফেলে রাখার অভ্যাস অনেকেরই থাকে। গয়নায় ঘাম লেগে থাকলে জেল্লা টিকবে না। ঘামে থাকা নুন অক্সিডাইজ়ড গয়নার সঙ্গে বিক্রিয়া করে রং কালো করে দেয়। তাই পরিষ্কার কাপড় দিয়ে গয়নাগুলি মুছে তবেই বাক্সে ভরুন।

২) খোলা জায়গায় অক্সিডাইজ়ড গয়না ফেলে না রেখে সব সময় গয়নাগুলি জিপলক পাউচে ভরে তার পর তুলে রাখুন। এর ফলে গয়নার বাক্স বার বার খুললেও গয়নার উপর বাতাসের সরাসরি প্রভাব পড়বে না।

৩) সোনার গয়না ময়লা হলে হলুদ জলে কেউ ডুবিয়ে রাখেন, রুপোর গয়নায় ময়লা জমলে পেস্ট দিয়ে পরিষ্কার করা হয়। তবে অক্সিডাইজ়ড গয়নায় ময়লা জমলে এই ভুলগুলি করবেন না, তাতে আরও বিগড়ে যাবে গয়নার হাল।

৪) এক বাক্সে সব গয়না ভরে রাখবেন না। এই ভুলেই গয়না তাড়াতাড়ি কালো হয়ে যায়। তাই আলাদা আলাদা পাউচে ভরে গয়নাগুলি রাখলে দীর্ঘ দিন ব্যবহারের যোগ্য থাকবে সেগুলি।

৫) সাজের একেবারে শেষ করে তবেই গয়না পরুন। গয়না পরার পর পারফিউম, ডিও ব্যবহার করলে রং তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jewellery Fashion Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE