Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

ব্রাকিথেরাপিই নতুন দিশা দেখাচ্ছে স্তনের ক্যানসারে

নিজস্ব সংবাদদাতা
কল্যাণী ২৭ অক্টোবর ২০১৮ ০৫:৫২
মীনা বিশ্বাস। —নিজস্ব চিত্র।

মীনা বিশ্বাস। —নিজস্ব চিত্র।

উন্নত বিশ্বের দেশগুলিতে অনেক আগে থেকেই এই পদ্ধতির সফল প্রয়োগ চলছে। এই দেশের মুম্বইয়ের মতো কয়েকটি শহরের বড় হাসপাতালগুলিতেও চালু রয়েছে স্তন ক্যানসার চিকিৎসার ব্রাকিথেরাপি। কিন্তু প্রতিষ্ঠিত এই চিকিৎসা পদ্ধতির এত দিন পর্যন্ত এ রাজ্য তো বটেই, পূর্ব ভারতেই প্রচলিত ছিল না।

হাওড়ার একটি সুপার স্পেশ্যালিটি হাসপাতাল এই থেরাপির মাধ্যমে স্তন ক্যানসারের চিকিৎসা করে সাড়া ফেলে দিয়েছে। দিন কয়েক আগে ডান দিকের স্তনে একটি টিউমার নিয়ে ওই হাসপাতালে ভর্তি হন গয়েশপুরের বাসিন্দা মীনা বিশ্বাস। বছর আটান্নের মীনা চিকিৎসার পরে এখন পুরোপুরি সুস্থ।

সাধারণ গতানুগতিক পদ্ধতিতে স্তন ক্যানসারের চিকিৎসা করলে যে সব পার্শ্ব-প্রতিক্রিয়া হওয়ার আশঙ্কা থাকে, সে সব থেকে এখন মুক্ত তিনি। ওই হাসপাতালের ক্যানসার বিশেষজ্ঞ নেহা চৌধুরী জানাচ্ছেন, ব্রাকিথেরাপির মাধ্যমে সব ক্ষেত্রেই যে অ্যাক্সিলিরেটেড পার্টিয়াল ব্রেস্ট ইরাডিয়েশন ট্রিটমেন্ট (এপিবিআই) করা হয়, তা নয়। টিউমারের সংখ্যা একটা থাকলে, টিউমারের সাইজ তিন সেন্টিমিটারের চেয়ে কম থাকলে এবং সর্বোপরি, মহিলার বয়স ৫০-এর উপরে হলেই এই থেরাপি প্রয়োগ করা হয়। দিন দিন মহিলাদের মধ্যে স্তন ক্যানসার হওয়ার প্রবণতা বাড়ছে। সমীক্ষায় প্রকাশ, মহিলারা যে সব ক্যান্সারে আক্রান্ত হন, তাঁর মধ্যে স্তন ক্যানসারই হল ২৪ শতাংশ। আর ক্যানসার কোষযুক্ত টিউমার অস্ত্রোপচার করলেও পরবর্তীতে ক্যানসার ফিরে আসার আশঙ্কা থেকেই যায়। বিশেষজ্ঞদের মতে, অনেক ক্ষেত্রেই কয়েক বছরে ক্যানসারের জীবাণু ফিরে আসে। ফলে, টিউমার বাদ দেওয়ার পরেও রেডিয়েশন দেওয়া জরুরি। ব্রাকিথেরাপির মাধ্যমে রেডিয়েশন দেওয়া হয় বাদ পড়া টিউমারের আশপাশে। পুরো স্তন জুড়ে রেডিয়েশন দেওয়া হয় না। টিউমারের আশপাশে কিছু নল প্রবেশ করিয়ে কেবলমাত্র ওই জায়গাটিকে নির্দিষ্ট করেই দেওয়া হয় রেডিয়েশন। ফলে, শরীরে কম রেডিয়েশন যায়।

Advertisement

সমস্যা হল, শরীরে বেশি রেডিয়েশন গেলে হৃদপিণ্ড-ফুসফুস সহ শরীরের বিভিন্ন অঙ্গে নানা রকমের পার্শ্ব-প্রতিক্রিয়া তৈরি হয়। এ ছাড়াও ছ’ঘণ্টা অন্তর দিন পাঁচেক এই ব্রাকোথেরাপি প্রয়োগ করলেই রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে যান। অথচ, পুরো স্তন জুড়ে রেডিয়েশন দিতে হল মাস দেড়েক সময় লাগে। সে ক্ষেত্রে দেখা গিয়েছে, রোগী নিয়মিত হাসপাতালে আসতে পারেন না। আর অত দিন হাসপাতালে ভর্তি থাকলেও খরচ অনেকটাই বেড়ে যায়। ফলে, ঠিকঠাক রেডিয়েশন অনেকেই নেন না। তখন বাধ্য হয়ে স্তন বাদ দিতে হয়।

ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসক নেহার মতে, ব্রাকিথেরাপির মাধ্যমে চিকিৎসার ঝামেলা অনেক কম। তিনি বলেন, ‘‘পূর্ব ভারতে সফল ভাবে এই পদ্ধতি প্রয়োগ হওয়ার পর, আশা করি, এর পর থেকে রোগীরাও এর সম্পর্কে সচেতন হবেন।’’

সুস্থ হওয়ার পরে মীনাও বলছেন, ‘‘অনেকেই বলেছিলেন ক্যানসারের চিকিৎসা অনেক সময়সাপেক্ষ। কিন্তু আমি তো এক সপ্তাহের মধ্যে হাসপাতাল থেকে বাড়ি ফিরে এলাম। এখন দিব্যি স্বাভাবিক জীবন কাটাচ্ছি। এই যন্ত্রণাহীন চিকিৎসা-পদ্ধতি আমায় অনেক তাড়াতাড়ি স্বাভাবিক জীবনে ফিরিয়ে দিল।’’



Tags:
Breast Cancer Cancerস্তন ক্যানসারক্যানসার Brachytherapy

আরও পড়ুন

Advertisement