Advertisement
২৭ এপ্রিল ২০২৪
shaving

Grooming: রোজ দাড়ি কামাচ্ছেন? বড় অসুখের আশঙ্কা ডেকে আনছেন না তো?

প্রতিদিন দাড়ি ছাড়া পরিষ্কার চেহারা দেখতে যতই ভাল লাগুক না কেন, আসলে এটি ত্বকের স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়

প্রতিদিন দাড়ি কামালে সমস্যা হতে পারে কি?

প্রতিদিন দাড়ি কামালে সমস্যা হতে পারে কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৮:০২
Share: Save:

অনেক পুরুষই রোজ দাড়ি কামান। কর্মক্ষেত্রের কারণেই হোক, কিংবা ব্যক্তিগত পছন্দেই হোক— রোজ দাড়ি কামানোর অভ্যাস অনেকেরই আছে। কিন্তু কতটা ভাল সেই অভ্যাস?

সম্প্রতি ‘হেলথলাইন’ জার্নালে প্রকাশিত হয়েছে এ বিষয়ে ত্বক বিশেষজ্ঞদের মতামত। তাঁদের বেশির ভাগেরই মত, প্রতিদিন দাড়ি ছাড়া পরিষ্কার চেহারা দেখতে যতই ভাল লাগুক না কেন, আসলে এটি ত্বকের স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়।

কেন এমন মনে করেন তাঁরা?

চিকিৎসকেরা জানাচ্ছন, দাড়ি কামালে, লোমকূপের গোড়াগুলি উন্মুক্ত হয়ে যায়। ফলে সেখানে বিভিন্ন জীবাণু বাসা বাঁধে, সংক্রমণ ঘটায়। দাড়ি না কামালে ক্রমশ উন্মুক্ত গোড়াগুলি বন্ধ হয়ে আসে। এবং জীবাণুগুলিও মরে যায়। কিন্তু রোজ দাড়ি কামালে গোড়াগুলি বন্ধ হতে পারে না। সংক্রমণ বাড়তে থাকে।

ত্বকে নানা ধরনের সংক্রমণ হতে পারে এর ফলে।

ত্বকে নানা ধরনের সংক্রমণ হতে পারে এর ফলে।

এর ফলে কী হতে পারে?

চিকিৎসকদের দাবি, ত্বকের সাধারণ সংক্রমণ এর ফলে হতেই পারে। ত্বক লাল হয়ে যায়। চুলকানি বাড়তে থাকে। কিন্তু দীর্ঘ দিন ধরে এই অবস্থা চলতে থাকলে তা বড় রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে।

এই সমস্যা থেকে বাঁচতে, চিকিৎসকদের পরামর্শ, ১-২ দিন অন্তর দাড়ি কামান। কামানোর আগের রাতে ত্বকে অল্প ক্রিম লাগাতে পারেন। কামানোর সময় ভাল করে জেল বা শেভিং ক্রিম মাখিয়ে নিতে পারেন। এতে সংক্রমণের আশঙ্কা কিছুটা কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips shaving Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE