Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অখুশি থাকলেই অসুখ হয় কে বলল!

গোমরাথেরিয়াম বলে লোকে প্যাঁক দেয় বুঝি? আপনার হাঁচি-কাশি, জ্বর-জ্বালার জন্য নিন্দুকে দায়ী করে ওই গোমরা মুখকেই? এ বার সব্বাইকে কাঁচকলা দেখান।

সংবাদ সংস্থা
১৩ ডিসেম্বর ২০১৫ ১৯:৪০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

গোমরাথেরিয়াম বলে লোকে প্যাঁক দেয় বুঝি? আপনার হাঁচি-কাশি, জ্বর-জ্বালার জন্য নিন্দুকে দায়ী করে ওই গোমরা মুখকেই? এ বার সব্বাইকে কাঁচকলা দেখান। নাক উঁচু করে বলুন, আপনার শরীরের বেগরবাইয়ের সঙ্গে এই হুঁকোমুখো হ্যাংলা টাইপ ক্যারেক্টারের জাস্ট কোনও সম্পর্ক নেই।

আজ্ঞে হ্যাঁ, ধারণা বদলানোর সময় এসেছে। বিজ্ঞানীরা বলছেন, খুশিয়াল মেজাজ মানেই সুস্বাস্থ্য, এমনটা ভাবার কোনও কারণই আসলে নেই।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল স্ট্যাটিসটিক্স অ্যান্ড এপিডেমিওলজির গবেষকরা টানা ১০ বছর প্রায় ১০ লক্ষ ব্রিটনের উপর সমীক্ষা চালিয়েছেন। দেখা গেছে হাসি-খুশি থাকার সঙ্গে দীর্ঘ রোগমুক্ত জীবনের কোনও সম্পর্ক নেই।

Advertisement

আরও পড়ুন- সুস্থ যৌন জীবন পেতে চান? আজ থেকেই এগুলো খেতে শুরু করুন

বহুদিনের জমে থাকা ধারণা, চাপে থাকা অখুশি থাকা ডেকে আনে হাজারো অসুখ। নতুন এই গবেষণার ফলাফল এই ধারণাটাকেই সরাসরি চ্যালেঞ্জ করেছে। স্ট্যাটিসটিকাল ডেটাতেই স্পষ্ট, হার্টের অসুখ, হাই ব্লাড প্রেসার, হাঁপানি, ক্যান্সার, ডায়াবেটিস, বাতের মত মারাত্মক কিন্তু কমন অসুখ গুলো না-খুশি থাকের প্রবণতাকে বিশেষ পাত্তা দেয় না।

একমাত্র, আত্মহত্যার প্রবণতা বাড়ানো ছাড়া মন খারাপ আর অসুস্থতা একে অপরের খুব একটা ঘনিষ্ঠ নয়।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement