Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Gardening Tips: ৫ টোটকা: কালবৈশাখী থেকে রক্ষা পাবে সাধের বাগান

প্রকৃতির নিয়মে যেহেতু এখন মাঝেমধ্যেই ঝড় আসছে বিকেলের দিকে, তাই এই সময়ে ছাদ-বাগানের বিশেষ যত্নের প্রয়োজন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ মে ২০২২ ১২:৫৯
Save
Something isn't right! Please refresh.
অতি শিকরে শিকড় নষ্ট

অতি শিকরে শিকড় নষ্ট
ছবি: সংগৃহীত

Popup Close

এখন অনেকেই বারান্দা কিংবা বাড়ির ছাদে গড়ে তোলেন ছোট্ট একফালি বাগান। সারা দিনের গরমের পর বিকেলবেলা কালবৈশাখী কিছুটা স্বস্তি নিয়ে এলেও, ছাদ কিংবা বারান্দার বাগানের পক্ষে কালবৈশাখী কিন্তু বেশ সমস্যাদায়ক। প্রকৃতির নিয়মে যেহেতু এখন মাঝেমধ্যেই ঝড় আসছে বিকেলের দিকে, তাই এই সময় ছাদ-বাগানের বিশেষ যত্নের প্রয়োজন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


১। অনেকেই এখন ক্যাকটাস জাতীয় গাছ বাড়িতে লাগাতে বেশ পছন্দ করেন। সাধারণত ক্যাকটাসের খুব বেশি জলের প্রয়োজন হয় না। অতিরিক্ত জল জমলে ক্ষতি হতে পারে ক্যাকটাসের। এই ধরনের গাছ ছাদে থাকলে ঝড়ের আগে ঘরের ভিতর নিয়ে আসুন।

২। সদ্য লাগানো গাছ কিংবা ছোট চারাগুলি ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে। অতিরিক্ত জলে পচে যেতে পারে চারা। সুযোগ থাকলে এই ধরনের ছোট গাছগুলি ঝড়ের আগে ত্রিপল দিয়ে ঢেকে দিন। তবে ঝড় শেষ হলেই কিন্তু খুলে দিতে হবে ঢাকা।

৩। বড় টব কিংবা চাড়িতে যে সব গাছ লাগানো হয় সেই গাছগুলির গোড়ায় অনেক সময় অতিরিক্ত জল জমে যায় ঝড়ে। দীর্ঘ সময় জল জমে থাকলে পচে যেতে পারে গাছের শিকড়। তাই ঝড়ের পর এই ধরনের টব থেকে বার করে দিতে হবে জল।

৪। ঝড়ের পর জল ও ঠান্ডা থেকে গাছের শিকড় রক্ষা করতে গাছের গোড়ায় তিন ইঞ্চি চওড়া করে জৈব সার কিংবা রান্না ঘরের সব্জির বর্জ্য ছড়িয়ে দিতে পারেন। তবে গাছের পাতায় যেন তার ছোঁয়া না লাগে।

৫। ঝড়ের আগে অবশ্যই ব্যালকনি কিংবা ছাদের রেলিং থেকে নামিয়ে রাখুন গাছের টব। ঝড়ে টব পড়ে গেলে বড় দুর্ঘটনা ঘটতে পারে। যাঁরা ফল কিংবা সব্জির গাছ লাগিয়েছেন, ঝড়ের পূর্বাভাস থাকলে তাঁদের উচিত ফল বা সব্জি তুলে ফেলা।



Something isn't right! Please refresh.

Advertisement