Advertisement
০৬ মে ২০২৪

বারান্দা সাজিয়েছেন গাছ দিয়ে? বর্ষায় কী ভাবে নেবেন শখের বাগানের যত্ন?

বর্ষায় বাগানের যত্ন নেবেন কী ভাবে, তা অনেকেই বুঝতে পারেন না। বর্ষায় বারান্দার বাগানের পরিচর্যায় কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

Symbolic Image.

বারান্দার বাগানের যত্ন নিন। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৯:৪৮
Share: Save:

বাগান করার শখ, কিন্তু জায়গা নেই। তাই অনেকেই বাড়ির বারান্দাতেই বাগান তৈরি করেছেন। বারান্দায় বাগান হলে পরিশ্রম অবশ্য বেশি। সঠিক যত্ন না নিলে কয়েক দিনেই বারান্দার গাছগুলি শুকিয়ে যাবে। বর্ষায় বাগানের যত্ন নেবেন কী ভাবে, তা অনেকেই বুঝতে পারেন না। বর্ষায় বারান্দার বাগানের পরিচর্যায় কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

১) বৃষ্টি হলে বারান্দার গাছে আলাদা করে জল দেওয়ার প্রয়োজন হয় না। বেশি জল পেয়ে আবার গাছগুলি হাঁপিয়ে উঠতে পারে। তাই পরিমাণ মতো জল দেওয়াই শ্রেয়। বৃষ্টিতে টবের মাটি ভিজে থাকলেও আর জল দিতে হবে না।

২) মুষলধারে বৃষ্টি হলে বারান্দার গাছগুলি ঘরের ভিতরে এনে রাখলে ভাল হয়। তবে সব সময়ে তো তা সম্ভব হয় না। সে ক্ষেত্রে বৃষ্টি থামলে গাছের টবে জমে থাকা অতিরিক্ত জল ফেলে দিতে হবে। না হলে গাছের শিকড় পচতে শুরু করবে এবং গাছ মরে যাবে।

৩) বর্ষায় বারান্দার গাছের অতিরিক্ত কোনও সার দেওয়ার দরকার নেই। তবে মাঝেমাঝে প্রয়োজন বুঝে মাটিতে সার দিতে হবে। তবে শুধু বর্ষায় নয়, যে কোনও ঋতুতেই গাছে যাতে পোকামাকড়ের উপদ্রব দেখা দেয়, তা হলে কীটনাশক ব্যবহার করতে পারেন।

৪) বর্ষায় টবের মাটি বদলানোর দরকার নেই। তবে পাতায় যদি বাদামি ছোপ দেখা যায়, তা হলে মাটি বদল করা জরুরি। গাছের মাটির উপর পাথর থাকলে ভেজা না কি শুকনো বোঝা যায় না। তাই গাছের টবে পাথর দেওয়ার দরকার নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE