Advertisement
০২ মে ২০২৪
Cleaning Tips

পুজোর আগে ঘরবাড়ি ঝাঁ-চকচকে করতে চান? রিঠাতেই হোক সমস্যার সমাধান

শুধু চুলের যত্নে নয়, ঘরের একাধিক জিনিসের যত্ন করতেও কিন্তু রিঠার জুড়ি মেলা ভার। পুজোর আগে ঘরবাড়ি পরিষ্কার করতে কী ভাবে ব্যবহার করবেন এই ফল?

রিঠা দিয়েই ফিরবে  ঘরের জেল্লা।

রিঠা দিয়েই ফিরবে ঘরের জেল্লা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৯:১২
Share: Save:

চুলের পরিচর্যার কাজে অনেকেই রিঠা ব্যবহার করেন। চুলের জেল্লা ফেরাতে রিঠার গুণ কারও আজানা নয়। চুল পড়া বন্ধ করতে, চুলের জেল্লা বৃদ্ধি করতে অনেকে শ্যাম্পুর পরিবর্তে রিঠা ব্যবহার করেন। তবে শুধু চুলের যত্নে নয়, ঘরের একাধিক জিনিসের যত্ন করতেও কিন্তু রিঠার জুড়ি মেলা ভার।

কী ভাবে ব্যবহার করবেন?

২৫-৩০টি রিঠা দু’লিটার গরম জলে ভিজিয়ে রাখুন। ফলগুলি নরম হয়ে গেলে বীজ ছাড়িয়ে আলাদা করে নিন। ফলের ক্বাথটি আবার জলে দিয়ে বেশ কিছু ক্ষণ ফুটতে দিন। মিশ্রণ ঘন হয়ে এলে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। তার পর সারা রাত এ ভাবেই রেখে দিন। পর দিন সেই জলটি ভাল করে ছেঁকে বোতলে ভরে রাখুন।

রিঠার মিশ্রণ কী ভাবে কাজে লাগাবেন?

গয়না চকচকে করতে: দীর্ঘ দিন ব্যবহার করার পর সোনা-রুপোর গয়নার জেল্লা হারিয়ে যায়। সোনা-রুপোর গয়নাগুলি কিছু ক্ষণ রিঠার মিশ্রণে ডুবিয়ে রাখুন। এর পরে, একটি পুরনো নরম ব্রাশ দিয়ে গয়নাগুলি হালকা হাতে ঘষুন। গয়না নতুনের মতো চকচকে হয়ে যাবে।

কাচ পরিষ্কার করতে: স্প্রে বোতলে অর্ধেকটা জল এবং ১৫ মিলিলিটার বানিয়ে রাখা রিঠার জল ভাল করে মিশিয়ে নিন। জানলার কাচে স্প্রে করুন এবং একটি পরিষ্কার শুকনো কাপড় দিয়ে মুছুন। আপনার ঘরের জানলা চকচক করবে। এ ছাড়া ক্যাবিনেটের কাচ, টেবিলের কাচ পরিষ্কার করতেও এই মিশ্রণটি কাজে লাগাতে পারেন।

শুধু চুলের যত্নে নয়, ঘরের একাধিক জিনিসের যত্ন করতেও কিন্তু রিঠার জুড়ি মেলা ভার।

শুধু চুলের যত্নে নয়, ঘরের একাধিক জিনিসের যত্ন করতেও কিন্তু রিঠার জুড়ি মেলা ভার।

মেঝে পরিষ্কার করতে: রিঠার জল, ভিনিগার, এক চামচ নুন এবং পছন্দের প্রাকৃতিক তেল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। ঘর মোছার সময়ে জলে পরিমাণ মতো এই মিশ্রণ মিশিয়ে ঘরের মেঝে পরিষ্কার করতে পারেন।

বাসন পরিষ্কার করতে: অনেক ক্ষেত্রেই পুজোর বাসন পরিষ্কার করতে ঝক্কি পোহাতে হয়। তামা, পিতল, কাঁসার বাসন পরিষ্কারের ক্ষেত্রেও কিন্তু রিঠার মিশ্রণ ব্যবহার করতে পারেন।

হ্যান্ডওয়াশ তৈরি করতে: রিঠা জল প্রাকৃতিক হ্যান্ডওয়াশ হিসেবেও ব্যবহার করতে পারেন। সম্ভব হলে রিঠার জলে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন। এর সঙ্গেই প্রাকৃতিক তেল দিলে ভাল সুগন্ধও পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Home Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE