Advertisement
১৭ জুন ২০২৪
Kitchen Tips

চা বানাতে গিয়ে পাত্রটি পুড়ে গিয়েছে? সহজ কয়েকটি টোটকায় দূর করতে পারেন পোড়া দাগ

শখ করে কেনা চা বানানোর পাত্রটি কি পুড়ে গিয়েছে বলে ফেলে দেবেন? তা না চাইলে জেদি পোড়া দাগও তুলে ফেলতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকা ব্যবহার করে।

Image of Burning Pot.

শখ করে কেনা চা বানানোর পাত্রটি কি পুড়ে গিয়েছে বলে ফেলে দেবেন? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৯:২৬
Share: Save:

বাড়িতে অতিথি এসেছে। অতিথি আপ্যায়নের জন্য প্রভূত ব্যবস্থা করেছেন। তবু চায়ে চুমুক না দিলে আড্ডা ঠিক জমে না। তাই অতিথি আসতেই চা বসিয়ে দিয়েছেন। এ দিকে সকলের সঙ্গে কথা বলতে গিয়ে বেমালুম ভুলে গিয়েছেন সে কথা। হঠাৎ নাকে কেমন পোড়া গন্ধ পেতেই হুঁশ ফেরে, তত ক্ষণে যা হওয়ার, তা হয়ে গিয়েছে। চা তো শুকিয়ে কাঠ, সেই সঙ্গে চা তৈরির পাত্রটিও পুড়ে গিয়েছে। অন্য পাত্রে না হয় চা তৈরি করে নিলেন। কিন্তু শখ করে কেনা চা বানানোর পাত্রটি কি পুড়ে গিয়েছে বলে ফেলে দেবেন? তা না চাইলে জেদি পোড়া দাগও তুলে ফেলতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকা ব্যবহার করে।

বেকিং সোডা

কাটলেট কিংবা পকো়ড়া মচমচে করতে বেকিং সোডার একটা জনপ্রিয়তা রয়েছে। তা ছাড়াও চা তৈরির পাত্র থেকে পোড়া দাগ তুলতেও বেকিং সোডা ব্যবহার করতে পারেন। পো়ড়া পাত্রটি ভিজিয়ে তার উপর ভাল করে বেকিং সোডা ছড়িয়ে দিন। পাঁচ মিনিট পর বাসন মাজার শক্ত স্ক্রাবার দিয়ে ঘষে ঘষে পোড়া দাগ তুলে ফেলুন। উঠে যাবে।

লেবুর রস

রূপচর্চা হোক কিংবা বাসনের পোড়া দাগ তোলা— সবেতেই লেবুর রস দারুণ কার্যকর। চা তৈরির সসপ্যানের পোড়া দাগ তুলতে ব্যবহার করতে পারেন লেবুর রস। অর্ধেক পাতিলেবু কেটে সেই রস পুড়ে যাওয়া পাত্রে মাখিয়ে কিছু ক্ষণ রেখে দিন। মিনিট দশেক বাদে ভাল করে মেজে নিলেই উঠে যাবে দাগ।

ভিনিগার এবং বেকিং সোডা

বেকিং সোডা তো পোড়া দাগ তুলতে উপকারী। কিন্তু বাড়তি উপকার পেতে বেকিং সোডার সঙ্গে মেশাতে পারেন ভিনিগার। বেকিং সো়ডার সঙ্গে ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণটি যদি পোড়া দাগ তোলার কাজে লাগান, তা হলে উপকার পেতে পারেন।

নুন

খাবারের স্বাদ বাড়ানো নুনের একমাত্র কাজ নয়। বাসনের পোড়া দাগ তুলতে ব্যবহার করতে পারেন নুন। দু’চামচ নুন আর বাসন পরিষ্কারের তরল সাবান একসঙ্গে ফুটিয়ে নিন। এ বার এই মিশ্রণটি পোড়া বাসনের গায়ে ভাল করে মাখিয়ে নিন। কিছু ক্ষণ রেখে ভাল করে ঘষলেই পোড়া দাগ নিমেষে উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE