Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Induction Stove

৩ টোটকা: রান্না করার পরও ইনডাকশন স্টোভ খারাপ হওয়ার ভয় থাকবে না

অনেকেই অভিযোগ করেন, ইনডাকশন স্টোভ নাকি তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। এই যন্ত্রটির ব্যবহার বিধি না জেনে যদি কেউ তা ব্যবহার করেন তা হলে ইনডাকশন নষ্ট হয়ে যেতে পারে।

image of induction

ইনডাকশন খারাপ হয় কেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৫৮
Share: Save:

হঠাৎ করে গ্যাস ফুরিয়ে গেলে আজকাল আর রান্না কী করে হবে তার চিন্তায় মাথায় হাত দিয়ে বসে পড়তে হয় না। কারণ বেশির ভাগ গেরস্থ বাড়িতেই এখন বিদ্যুতচালিত ইনডাকশন যন্ত্রটি দেখা যায়। কর্মসূত্রে বিদেশ বিভুঁইয়ে একা থাকলেও রান্না করে খাওয়া নিয়ে চিন্তা এখন অনেকটাই কমিয়ে দিয়েছে এই যন্ত্রটি। তবে সুবিধা যেমন আছে, এই যন্ত্রটি ব্যবহার করার একটি সমস্যাও কিন্তু রয়েছে। অনেকেই অভিযোগ করেন, ইনডাকশন স্টোভ নাকি তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। কিন্তু সমস্যা হল এই যন্ত্রটির ব্যবহার বিধি না জেনে যদি কেউ তা ব্যবহার করেন তা হলে ইনডাকশন নষ্ট হয়ে যেতে পারে। অনেকেই জানেন ইনডাকশনে সাধারণ রান্নার বাসনপত্র ব্যবহার করা যায় না। এ ছাড়াও আরও কয়েকটি বিষয় রয়েছে যেগুলি না মানলে ইনডাকশন কিন্তু নষ্ট হয়ে যেতেই পারে। তাই রান্না করার আগে জেনে নিন এই যন্ত্রটির ব্যবহার বিধি।

১) হালকা বাসন

রান্না করতে হবে বলেই হাঁড়ি, কড়ার মতো ভারী বাসন ইনডানশনের উপর চাপিয়ে দেওয়া যাবে না। বিশেষ করে পুরোনো অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি বাসনপত্র ব্যবহার করা একেবারেই চলবে না।

২) সঠিক বাসন

হালকা বাসন ব্যবহার করতে হবে বলে অনেকেই অ্যালুমিনিয়ামের বাসন ইনডাকশনের জন্য ব্যবহার করেন। এই কারণেই কিন্তু ইনডাকশন যন্ত্রটি খারাপ হয় বেশি। কারণ, ইনডাকশনে রান্না করতে গেলে সম্পূর্ণ আলাদা ধরনের পাত্র ব্যবহার করতে হয়। তাই এই যন্ত্রটি কেনবার সময়, আলাদা বাসনও কিনে রাখুন।

৩) স্থানীয় সংস্থার ইনডাকশন ব্যবহার না করাই ভাল

কম দামে ইনডাকশন কিনে বার বার সারানোর চেয়ে, এক বার একটু বেশি দাম দিয়ে ভাল ব্র্যান্ডের ইনডাকশন স্টোভ কেনাই বাঞ্ছনীয়। ভাল সংস্থা থেকে ইনডাকশন কেনার পরও যদি তা খারাপ হয়, তাতেও চিন্তার কিছু নেই। কারণ সংস্থার পক্ষ থেকে অন্তত একবছর সারিয়ে দেওয়ার দায়িত্ব নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Induction Stove
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE