Advertisement
২১ জুলাই ২০২৪
Microwave Oven Hacks

রান্না, গরম ছাড়াও মশলা বাটা বা সেদ্ধ সবই করা যায় মাইক্রোওয়েভে, জানেন, কী ভাবে?

খাবার গরম করা ছাড়াও নিত্যদিনের এমন অনেক কাজ যে সহজেই মাইক্রোওয়েভে করে ফেলতে পারে, তা আগে জানতেন কি?

কোটা, বাটা, সেদ্ধ করার মতো এমন অনেক কাজ সহজ করে ফেলা যায় অভেনে।

কোটা, বাটা, সেদ্ধ করার মতো এমন অনেক কাজ সহজ করে ফেলা যায় অভেনে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১১:০৮
Share: Save:

তাড়াহুড়োর সময়ে একা হাতে রান্নার জোগাড় করা, কাটা, ধোয়া, মশলা বাটা— ইত্যাদি যথেষ্ট ঝক্কির। এ দিকে, অনেক শখ করে কেক বানাবেন বলে অত্যাধুনিক সুবিধাসম্পন্ন একটি মাইক্রোওয়েভ অভেন কিনেছেন। কিন্তু সময়ের অভাবে ওই যন্ত্রটি দিয়ে খাবার গরম করা ছাড়া আর বিশেষ কিছুই করা হয় না। কোটা, বাটা, সেদ্ধ করার মতো নিত্যদিনের এমন অনেক কাজ সহজ করে ফেলা যায় এই অভেনে, জানতেন?

মাইক্রোওয়েভের সাহায্যে আর কোন কোন কাজ করা যেতে পারে?

১) রসুন বাটতে

একা হাতে রসুনের খোসা ছাড়ানো, তার পর বাটা। তাড়াহুড়োর সময়ে এটুকু কাজই অন্য কেউ করে দিলে অনেকটা সাহায্য হয়। কিন্তু সাহায্য করার মতো কেউ না থাকলে তখন কী করবেন? কোয়া না ছাড়িয়ে গোটা রসুনের মাথার দিক এমন ভাবে কাটুন, যাতে গায়ে খোসা লেগে থাকলেও কোয়া দেখতে পাওয়া যায়। এ বার মাইক্রোওয়েভে ব্যবহার করা যায় এমন পাত্রে একটু জল নিয়ে তার মধ্যে ১ চা চামচ অলিভ অয়েল ছড়িয়ে দিন। এর মধ্যে দিন কেটে রাখা রসুন। এ বার ১০মিনিট মাইক্রো মোডে গরম করে নিন। ওই অবস্থায় রেখে দিন কিছু ক্ষণ। ঠান্ডা হলে বার করে খোসা-সহ রসুন ভাল করে চটকে নিন। হয়ে গেলে উপর থেকে খোসা আলাদা করে ফেলে দিন।

২) পেঁয়াজের ঝাঁঝ কমাতে

পেঁয়াজ কাটতে গেলেই চোখ থেকে জল পড়ে? অভেনের সাহায্যেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। পেঁয়াজের দু’দিকের মুখ ছাড়িয়ে, মাইক্রোওয়েভ অভেনে রেখে দিন। ৩০ সেকেন্ড মাইক্রো মোডে দিয়ে গরম করে নিন। তার পর পেঁয়াজ কেটে দেখুন, চোখ থেকে একটুও জল পড়বে না।

৩) লেবু নরম করতে

অনেক দিন ধরে ফ্রিজে রাখা পাতিলেবুর ভিতরে রস অবশিষ্ট থাকলেও, খোসা হয়ে যায় শক্ত খোলসের মতো। সেই রকম লেবু থেকে রস বার করা খুবই কঠিন একটি কাজ। কিন্তু এই কঠিন কাজটিই সহজ করে দিতে পারে অভেন। লেবুটি ভাল করে ধুয়ে নিয়ে, ১৫ সেকেন্ডের জন্য অভেনে মাইক্রো মোডে ঘুরিয়ে নিন। লেবুর খোসাও নরম হবে, আবার রস বার করাও সহজ হবে।

৪) ভাজা খাবার মুচমুচে করতে

অনেক ক্ষণ আগের ভাজা খাবার বা চিপস্‌ আবার মুচমুচে করে তুলতে প্রথমে বেকিং ট্রেতে একটি পরিষ্কার তোয়ালে রাখুন। তার পর ভাজা খাবারগুলি দিয়ে ৩০ সেকেন্ড মাইক্রো করুন। খুলে দেখুন কতটা মুচমুচে হয়েছে, না হলে আরও এক বার ৩০ সেকেন্ড সময় সেট করে মাইক্রো করুন।

৫) আলু সেদ্ধ করতে

ডাল, ভাত আগে থেকে তৈরি করাই ছিল। কিন্তু তরকারি রান্না করতে গিয়ে হঠাৎ পুড়ে গিয়েছে। এ দিকে পেটে ছুঁচো ডন দিচ্ছে। সামান্য আলু সেদ্ধ করতেও তো মিনিট দশেক সময় লাগবে। সেই সময়টুকুও হাতে নেই। বাড়িতে অভেন থাকলে চিন্তা নেই। মাত্র পাঁচ মিনিটে তৈরি হয়ে যাবে আলু সেদ্ধ। শুধু অভেনপ্রুফ পাত্রে জল আর খোসা-সহ আলু ধুয়ে মাইক্রো মোডে দিয়ে দিন। শুধু অভেনে দেওয়ার আগে আলুর গায়ে কাঁটা-চামচ বা কাঠি দিয়ে একটু ছিদ্র করে নিতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Microwave Oven Cooking Hacks Kitchen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE