Advertisement
২৯ মে ২০২৪
Daily Hacks

জুতো পালিশ থেকে আটকে যাওয়া প্যান্টের চেন, সমস্যার চটজলদি সমাধান রয়েছে বাড়িতেই

চটজলদিতে পরিস্থিতি সামাল দেওয়ার মতো হাতের কাছে এমন অনেক জিনিসই থাকে, কিন্তু অনেকেরই হয়তো জানা নেই কোন জিনিস কোন কাজে লাগে।    

ফেলে দেওয়া কলার খোসা ঘষেই জুতো হয়ে উঠতে পারে চকচকে নতুনের মতো।

ফেলে দেওয়া কলার খোসা ঘষেই জুতো হয়ে উঠতে পারে চকচকে নতুনের মতো। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ২১:১৩
Share: Save:

কাজের সময় হাতের কাছে জিনিস না পাওয়া বা ঠিক যে জিনিসটি খুঁজছেন সেইটি শেষ হয়ে যাওয়া, এমন ঘটনা ঘটতেই থাকে। এ দিকে সব সময় পরিস্থিতি সামাল দেওয়ার মতো জিনিসও হাতের কাছে থাকে না। এই যেমন অফিসে যাওয়ার আগে হঠাৎ যদি দেখেন জুতো পালিশের ক্রিমটি ফুরিয়ে গিয়েছে, কেমন মাথা গরম হয়? কিন্তু কাজ চালানোর জন্য মুখে মাখার ক্রিমটি লাগিয়ে পালিশ করবেন যে, তেমনটিও হবে না। আবার যেমন প্যান্ট পরার পর, তার চেন আটকাতে না পারা। এমন সমস্যার চটজলদি সমাধান রয়েছে হাতের কাছেই। শুধু অনেকেরই হয়তো জানা নেই কোন জিনিস কোন কাজে লাগে।

কী কী দিয়ে কোন কোন কাজ চটজলদি করে ফেলা যায়?

১) জুতো পালিশ করতে

তাড়াহুড়ো করে কাজে বেরোনোর আগে, জুতো পরতে গিয়েই দেখলেন পালিশ করার প্রয়োজন রয়েছে। কিন্তু বাড়িতে এতটুকু জুতো পালিশের ক্রিম বা রং কিছুই নেই। কিন্তু সকালে জলখাবারের সঙ্গে কলা খেয়েছেন, তার খোসা পড়ে রয়েছে। কিন্তু ভাবছেন তো কলার খোসা দিয়ে কী হবে? চামড়ার বুট জুতোর গায়ে কলার খোসার ভিতরের অংশটি ঘষে নিলেই তা হয়ে উঠবে নতুনের মতো।

২) ঘরোয়া ‘আফটার সেভ’ তৈরিতে

সালোঁয় গিয়ে দাড়ি কাটার বিষয়টিকে অনেকেই বিলাসিতা মনে করেন। বাড়িতেই দাড়ি কাটতে স্বচ্ছন্দ বোধ করেন। দাড়ি যখন বাড়িতেই কাটবেন, তখন দাড়ি কাটার পর মুখে যে ‘আফটার সেভ’ মাখেন তা-ও বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন। কী ভাবে? আধ কাপ শসার রসের মধ্যে ৪ টেবিল চামচ পুদিনা পাতার রস এবং আধ কাপ জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। অভেনে ১ মিনিট মতো গরম হতে দিন। ঘরের তাপমাত্রায় এলে কাচের পাত্রে ঢেলে ফ্রিজের মধ্যে রেখে দিন।

৩) প্যান্টের আটকে যাওয়া চেন মেরামত করতে

ওজন ঝরিয়ে রোগা হয়েছেন সেই আনন্দে বহুদিনের পুরনো একটি প্যান্ট টেনে বার করেছেন। কিন্তু পরতে গিয়ে মাথায় হাত! কোমরে হচ্ছে কিন্তু চেন আটকানো যাচ্ছে না কোনও মতে। বাড়িতে সাবান নিশ্চয়ই আছে? ওই সাবানের টুকরো ঘষে নিন চেনের গায়ে। তার পর চেন টেনে দেখুন, সহজেই সমস্যার সমাধান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Daily Hacks home remedies DIY
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE