Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Dish Washer

বাসন মাজার তরল সাবান শেষ হয়ে গিয়েছে? চিন্তা নেই, ৫ ঘরোয়া উপকরণেই মিলবে সমাধান

রাতবিরেতে হঠাৎ বাসন মাজার সাবান শেষ হয়ে গেলে কী করবেন? বাড়ির কোন উপাদানে ঝকঝকে হবে বাসন?

বাসন মাজার প্রাকৃতিক উপাদানগুলি কী কী?

বাসন মাজার প্রাকৃতিক উপাদানগুলি কী কী? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৯:১৯
Share: Save:

বাজার থেকে কেনা তরল শেষ হয়ে গিয়েছে। অথচ হেঁশেলে একগাদা বাসন পড়ে রয়েছে। কিন্তু এই শীতের রাতে সাবান কিনতে আবার দোকানে যেতে ইচ্ছা করছে না। তা হলে উপায়? বাড়িতে থাকা এমন কিছু জিনিস দিয়েই বাসন হয়ে উঠতে পারে নতুনের মতো। যার মধ্যে ক্ষতিকর রাসায়নিকও থাকে না। আবার হাতের ত্বকও ভাল থাকে।

বাড়িতে থাকা কোন কোন উপাদানে বাসন হয়ে উঠবে ঝকঝকে?

১) বেকিং সোডা

সাধারণ গরম জলে বেকিং সোডা মিশিয়ে বাসন ভিজিয়ে রাখুন। তার পর সেখান থেকে তুলে স্ক্রাবার দিয়ে ঘষে ধুয়ে নিলেই পোড়া দাগ থেকে তেলমশলা দূর হবে।

২) ছাই

আগেকার প্রাচীন সেই ছাই দিয়ে বাসন মাজাই সবচেয়ে স্বাস্থ্যকর। যে হেতু ছাইতে কোনও রকম রাসায়নিক থাকে না, তাই সেখান থেকে ক্ষতির আশঙ্কাও নেই। এখনকার তরল সুগন্ধি বাসন মাজার সাবান আবিষ্কার হওয়ার আগে এই ছাই ছিল সমস্যার সমাধান।

৩) চাল ধোয়া জল

ভাত রান্না করতে গেলে আগে থেকে চাল জলে ভিজিয়ে রাখেন অনেকেই। কিন্তু সেই জল ফেলে না দিয়ে বাসন ধোয়ার কাজেও লাগতে পারে, সে কথা জানেন কি? আগের দিনের তেল চপচপে থালা আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন এই জলে।

৪) ভিনিগার

এক কাপ জলে ৫ চামচ ভিনিগার মিশিয়ে বোতলে ভরে রাখুন। কাচের বাসন থেকে কাচের টেবিল, সবেতেই স্প্রে করতে পারেন এই মিশ্রণ। এর পর গরম জলে ধুয়ে নিলেই ঝকঝক করবে কাচের বাসন।

৫) লেবু

একটি পাত্রে পাতিলেবু চিপে রস রার করে নিন। এর মধ্যে মেশান তিন চামচ বেকিং সোডা। পিচ্ছিল এই মিশ্রণটি বাসনপত্রের তেল, কালি তুলতে অব্যর্থ। বিশেষ করে কাচের বাসন পরিষ্কার করতে এই মিশ্রণ বিশেষ ভাবে কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies Soap
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE