Advertisement
০৪ মে ২০২৪
Kitchen Tips

পকোড়া বানাবেন অথচ হেঁশেলে কর্নফ্লাওয়ার বাড়ন্ত? বিকল্প আর কী কী ব্যবহার করতে পারেন?

বাড়িতে কর্নফ্লাওয়ার ফুরিয়ে গেলেও, এর কিছু স্বাস্থ্যকর বিকল্প রয়েছে। যেগুলি কর্নফ্লাওয়ারের পরিবর্তে ব্যবহার করতে পারেন। স্বাদেও বদল আসবে না।

কর্নফ্লাওয়ার না থাকলেও, এর কিছু বিকল্প রয়েছে।

কর্নফ্লাওয়ার না থাকলেও, এর কিছু বিকল্প রয়েছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১৫:৩০
Share: Save:

সন্ধ্যায় বাড়িতে অতিথি আসবেন। বছরশেষের এই উৎসবমুখর সময়ে বাড়িতে অতিথির আনাগোনা লেগেই থাকে। ঘর গোছানোর পাশাপাশি চলছে অতিথি আপ্যায়নের পর্বও। নৈশভোজের ব্যবস্থা করেছেন। তার আগে সান্ধ্যকালীন আড্ডায় মুখ চালাতেও চিকেন পকোড়া, স্প্রিং রোল, স্যুপ রয়েছে। অতিথিরা চলে এলে তখন পকোড়া বানাতে দেরি হয়ে যাবে ভেবে আগেই পুর তৈরি করে রাখছেন। গরম গরম ভেজে দেবেন তখন। কিন্তু পকোড়া বানাতে গিয়েই বিপত্তি। কর্নফ্লাওয়ারের কৌটো খালি। তন্নতন্ন করে খুঁজেও ভাঁড়ারে কর্নফ্লাওয়ারের দেখা পেলেন না। তবে এই পরিস্থিতে হতাশ পড়ার কিছু নেই। কর্নফ্লাওয়ার না থাকলেও, এর কিছু বিকল্প রয়েছে। যেগুলি কর্নফ্লাওয়ারের পরিবর্তে ব্যবহার করতে পারেন।

ময়দা

কর্নফ্লাওয়ার না থাকলে পরিবর্তে ব্যবহার করতে পারেন ময়দা। খাওয়ার সময় স্বাদের পরিবর্তন ঘটবে না। স্যুপেও কর্নফ্লাওয়ার ব্যবহার করেন অনেকেই। কর্নফ্লাওয়ার বাড়ন্ত হলে সে ক্ষেত্রে অনায়াসে ব্যবহার করতে পারেন প্রোটিন আর ফাইবার-সমৃদ্ধ ময়দা। স্যুপ ঘন করতে সাহায্য করে এটি।

কর্নফ্লাওয়ারের অন্যতম স্বাস্থ্যকর বিকল্প হল এটি।

কর্নফ্লাওয়ারের অন্যতম স্বাস্থ্যকর বিকল্প হল এটি। ছবি: সংগৃহীত

চালের গুঁড়ো

কর্নফ্লাওয়ারের অভাবে মেটাতেও চালের গুঁড়োও কম উপকারী নয়। কোনও তরল খাবারকে ঘন করে দেওয়ার ক্ষমতা রয়েছে এটিরও। পকোড়া বা ওই জাতীয় কোনও মুচমুচে তেলেভাজা বানাতে চালের গুঁড়ো ব্যবহার করতে পারেন। তবে খাবারে চালের গুঁড়ো মেশানোর সময় খেয়াল রাখবেন, পরিমাণ যেন বেশি না হয়ে যায়। তা হলে পকোড়া শক্ত হয়ে যেতে পারে।

তিসির বীজ

ফাইবারের সমৃদ্ধ উৎস হল তিসির বীজ। কর্নফ্লাওয়ারের অন্যতম স্বাস্থ্যকর বিকল্প হল এটি। স্যুপ বানাতে গিয়ে যদি দেখেন, কর্নফ্লাওয়ার শেষ হয়ে গিয়েছে, তা হলেও চিন্তার কোনও কারণ নেই। হেঁশেলে তিসির বীজ থাকলেই সমস্যার সমাধান হবে। স্যুপে ১ টেবিল চামচ এই বীজ মিশিয়ে নিলেই হল।

অ্যারারুট

কর্নফ্লাওয়ারের আরও একটি ভরসাযোগ্য বিকল্প। পকোড়া থেকে স্যুপ— সবেতেই কর্নফ্লাওয়ার বদলে চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন অ্যারারুট। গ্লুটেনমুক্ত অ্যারারুট খেলে মোটা হয়ে যাওয়ারও ভয় নেই একেবারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips cornstarch Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE