Advertisement
১৮ মে ২০২৪
Eye Health

বার্ধক্য হোক চশমাহীন, দৃষ্টিশক্তি ভাল রাখতে ভুলেও খাবেন না কোন খাবারগুলি?

কিছু খাবার রয়েছে, যেগুলি চোখ ভাল রাখতে এড়িয়ে চলা জরুরি। দৃষ্টিশক্তি ভাল রাখতে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

চোখ ভাল থাকে রোজকার জীবনে কিছু সুঅভ্যাসে।

চোখ ভাল থাকে রোজকার জীবনে কিছু সুঅভ্যাসে। ছবি: আইস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১১:৪৯
Share: Save:

বয়স বাড়লে যে সমস্যাগুলি হঠাৎ করে দেখা দিতে শুরু করে, তার মধ্যে অন্যতম দৃষ্টিশক্তি কমে যাওয়া। বয়স ৭৫ পেরোলে দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, তা আকস্মিক ভাবে হয় না। বয়স চল্লিশের কোঠা পার হওয়ার সঙ্গে সঙ্গেই দৃষ্টিশক্তির তীব্রতা কমতে থাকে। চোখ ভাল থাকে রোজকার জীবনে কিছু সুঅভ্যাসের উপর। তবে আপনি কী খাচ্ছেন, তার উপর অনেকটাই নির্ভর করে চোখের স্বাস্থ্য। তাই অল্প বয়স থেকে খাদ্যতালিকায় খানিক বদল আনলে বার্ধক্যে ভাল থাকে দৃষ্টি। চোখ ভাল রাখতে রোজের খাদ্যতালিকায় ভিটামিন এ, সি, ই, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক-সমৃদ্ধ খাবার রাখতে বলেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে এমন কিছু খাবার রয়েছে, যেগুলি চোখ ভাল রাখতে এড়িয়ে চলা জরুরি।

শীতকালে মুখরোচক খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যায়।

শীতকালে মুখরোচক খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যায়। ছবি: সংগৃহীত।

দৃষ্টিশক্তি ভাল রাখতে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

ভাজাভুজি

শীতকালে মুখরোচক খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যায়। তবে এই ধরনের খাবার খেতে যাঁরা ভালবাসেন, সারা বছরই তাঁদের পাতে থাকে ভাজাভুজি। এই মুখরোচক স্বাদের খাবার খেলে শুধু যে ওজন বাড়ে, তা-ই নয়। সেই সঙ্গে চোখের স্বাস্থ্যও খারাপ হতে থাকে। এই ধরনের খাবারে তেলের পরিমাণ অনেক বেশি থাকে। এ ছাড়াও ফ্যাট, পলিআনস্যাচুরেটেড, লিনোলেয়িক অ্যাসিড থাকে দোকানের ভাজাভুজিতে। এই খাবারে থাকা ফ্যাট দৃষ্টিশক্তি কেড়ে নিতে পারে। ফলে চোখ ভাল রাখতে এবং সুস্থ থাকতে এই ধরনের খাবার থেকে দূরে থাকা জরুরি।

নরম পানীয়

রঙিন, ঠান্ডা পানীয় এমনিতেই শরীরের জন্য ক্ষতিকর। ওজন বাড়ানোর পাশাপাশি টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা কমাতেও এই ধরনের পানীয় থেকে দূরে থাকা প্রয়োজন। তবে সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, এই ধরনের পানীয় নিয়মিত খেলে দৃষ্টিশক্তি ক্ষীণ হতে থাকে। ৩০ পেরোতে না পেরোতেই দৃষ্টি ঝাপসা হয়ে আসতে থাকে। বয়স যত বাড়ে, এই সমস্যা আরও মারাত্মক আকার ধারণ করে। তাই চোখ ভাল রাখতে এই ধরনের পানীয় থেকে দূরে থাকুন।

প্রক্রিয়াজাত মাংস

বেকন, সসেজ, হ্যাম— এই ধরনের সাহেবি খানার জনপ্রিয়তা বাঙালিদের মধ্যে কম নেই। অনেকেই এই খাবারগুলি খেতে খুবই পছন্দ করেন। এমন সুস্বাদু খাবার কিন্তু শরীরের খেয়াল রাখে না। অনেকেই হয়তো জানেন না, এই খাবারগুলির অত্যধিক হারে খেলে চোখের স্বাস্থ্যের অবনতি ঘটে। দৃষ্টিশক্তি অস্পষ্ট হতে শুরু করে। বয়স যত বার্ধক্যের দিকে এগোতে থাকে, এই সমস্যা আরও বাড়তে থাকে। তাই চোখ ভাল রাখতে এই খাবারগুলি খাওয়ার পরিমাণ কমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Health Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE