Advertisement
০২ মে ২০২৪
Microwave Cleaning Tips

মাইক্রোওয়েভ অভেনের ভিতরে তেলের দাগ? ৫ মিনিটেই ঝকঝকে করুক যন্ত্রটি

দিনের পর দিন মাইক্রোওয়েভ অভেন সাফ না করলে সেই মাইক্রোওয়েভই হয়ে ওঠে জীবাণুদের আঁতুড় ঘর। মিনিট পাঁচেকেই কী ভাবে তা পরিষ্কার করবেন?

মাইক্রোওয়েভ পরিষ্কার করার নামেই আলস্য আসে

মাইক্রোওয়েভ পরিষ্কার করার নামেই আলস্য আসে ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১৯:২৭
Share: Save:

শরীর সুস্থ রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল পরিচ্ছন্নতা। নিজেকে যেমন পরিষ্কার রাখতে হবে, তেমনই ঘরের চারপাশটাও জীবাণুমুক্ত ও পরিষ্কার রাখাও জরুরি।

বাড়িতে সবচেয়ে বেশি সাফাইয়ের প্রয়োজন হয় রান্নাঘরের। অধিকাংশ বাড়িতেই এখনও পঞ্চপদে খাওয়াদাওয়ার চল রয়েছে। ফলে তেল-হলুদের ছিঁটে ছাড়াও নানা রকম দাগ পড়ে হেঁশেলের বিভিন্ন জিনিসে। বাদ যায় না খাবার গরম করার মাইক্রোওয়েভ অভেনটিও। এ দিকে, কাজ হয়ে গেলেই এই অভেনের দরজা যেহেতু বন্ধ থাকে, অনেক ক্ষেত্রে সাফাইয়ের সময়ে আর নজর পড়ে না। কিন্তু দিনের পর দিন মাইক্রোওয়েভ অভেন সাফ না করলে সেই মাইক্রোওয়েভই হয়ে ওঠে জীবাণুদের আঁতুড় ঘর।

মাইক্রোওয়েভ পরিষ্কার করার নামেই আলস্য আসে? সঠিক পন্থা জানলে মিনিট পাঁচেকেই ঝকঝকে করে ফেলতে পারেন যন্ত্রটি! মাত্র তিনটি ধাপেই কী করে মাইক্রোওয়েভ পরিষ্কার করবেন, রইল তার হদিস।

১) সাবান জল: প্রথমে মাইক্রোওয়েভ থেকে কাচের ট্রেটি বার করে নিন। তার পরে তা সাবান জলে ডুবিয়ে রাখুন। জমে থাকা তেল-ময়লা আলগা হয়ে গেলে ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন।

লেবু দিয়েই করুন কেরামতি।

লেবু দিয়েই করুন কেরামতি।

২) ভিনিগার: একটি মাইক্রোওয়েভে দেওয়ার মতো পাত্রে ভিনিগার আর জল মিশিয়ে নিন। তার পরে সর্বোচ্চ তাপমাত্রায় মিনিট পাঁচেকের জন্য মাইক্রোওয়েভ চালিয়ে দিন। এর থেকে যে ভাপ বেরোবে, তা গোটা যন্ত্রটির গায়ে লেগে সব ময়লা নরম করে দেবে।

৩) বেকিং সোডা-লেবু এবং নুন: এ বার একটি পাত্রে জলের সঙ্গে লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে নিন। তাতে কাপড় চুবিয়ে সেই কাপড় দিয়ে মাইক্রোওয়েভের ভিতর ও বাইরের অংশ ভাল ভাবে মুছে নিন। একেবারে ঝকঝকে হয়ে যাবে মাইক্রোওয়েভ অভেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Home Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE