Advertisement
২৩ মে ২০২৪
Keeping banana fresh

দু’দিনের মধ্যেই কলা কালো হয়ে যাচ্ছে? কোন ৫ টোটকা মেনে চললে আর এমনটা হবে না

কলায় কালো দাগ পড়তে শুরু করলে বাড়ির খুদে থেকে বড়রা কেউই সেই কলা ছুঁয়ে দেখেন না। কী করলে এই সমস্যা এড়ানো যায়?

কলা তাজা রাখবেন কী করে?

কলা তাজা রাখবেন কী করে? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১২:০০
Share: Save:

কম দামে পেয়ে একসঙ্গে এক ডজন কলা ঝুলি ভর্তি করে নিয়ে এলেন বাড়িতে। তবে বিকেল গড়াতেই পাক ধরতে শুরু করল কলায়। দিন দুয়েক পর দেখা গেল অর্ধেক কলাই আর খাওয়া যাবে না। বেশির ভাগ কলাই নষ্ট হয়ে গিয়েছে। কলা কিনলে এই ভোগান্তি কম বেশি সবারই হয়। তবে কিছু ঘরোয়া টোটকা জানা থাকলে সহজেই এড়ানো যেতে পারে এই ধরনের সমস্যা।

১) ইথিলিন নামক একটি যৌগ দ্রুত পাকিয়ে দিতে পারে ফল। কলাও তার ব্যতিক্রম না। যে বৃন্তের মাধ্যমে কলা কাঁদিতে লেগে থাকে সেই অংশ থেকেই নির্গত হয় ইথিলিন গ্যাস! কলা যদি সমতল স্থানে রেখে দেওয়া হয় তবে এই হরমোনের ক্ষরণ আরও বেড়ে যায়। পাকও ধরে তাড়াতাড়ি। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে কম পরিমাণে ইথিলিন গ্যাস নির্গত হয় এবং কলা দেরিতে পাকে। তাই বাড়িতেও কলা কিনে ঝুলিয়ে রাখুন।

২) যদি বাড়িতে কলা ঝুলিয়ে রাখার ব্যবস্থা না থাকে তাহলে কলার বৃন্তগুলি প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভাল করে মুড়ে রাখুন। এতে কম ছড়াবে ইথিলিন, ধীরে পাকবে কলা।

পাকা ফলের সঙ্গে ভুলেও কলা রাখবে না।

পাকা ফলের সঙ্গে ভুলেও কলা রাখবে না। ছবি: সংগৃহীত।

৩) যত ক্ষণ কলা কাঁচা আছে, তত ক্ষণ ঘরের উষ্ণতাতে রাখাই ভাল। পাকা কলা আবার ফ্রিজে রাখলে অনেক বেশি দিন পর্যন্ত ভাল থাকে। তবে সব কলা একসঙ্গে রাখবেন না। বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজে রাখতে পারেন, এতে অনেক দিন পর্যন্ত কলা ভাল থাকে। চাইলে ডিপ ফ্রিজেও রাখতে পারেন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভাল থাকে।

৪) বেশির ভাগ সময় কলার কাঁদি কিনে নিয়ে এনে আমরা ফলের ঝুড়িতে আর পাঁচটা পাকা ফলের সঙ্গে রেখে দিই। এতে কলা আরও তাড়াতাড়ি পেকে যায়। পাকা ফলের সঙ্গে ভুলেও কলা রাখবে না।

৫) কাঁদিসমেত কলা রেখে দিলে তাড়াতাড়ি পচন ধরে। তাই কাঁদি থেকে আলাদা করে এক একটি কলা প্লাস্টিকে মুড়ে রাখুন। দীর্ঘ দিন ভাল থাকবে কলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banana Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE