Advertisement
০২ মে ২০২৪
Skin Care

কাচের মতো ত্বক পেতে নানা রকম প্রসাধনী তো মাখেন, কিন্তু দিনে কত গ্লাস জল খান?

ত্বকের ভাল চাইতে গিয়ে আবার অতিরিক্ত জল খেয়ে ফেলাও কাজের কথা নয়। চিকিৎসকেরা বলছেন, প্রত্যেকের শরীরে প্রয়োজন আলাদা।

Image of woman

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ২১:৫৬
Share: Save:

পুজোর ক’টা দিন মুখে যেন র‌্যাশ, ব্রণ কিচ্ছু না বেরোয়। মনে মনে সারা ক্ষণ এই মন্ত্র জপ করে চলেছেন। আগে থেকে নানা রকম প্রসাধনী কিনে মাখতেও শুরু করেছেন। তবে ত্বকের চিকিৎসকেরা বলছেন, ত্বকের যত্ন নেওয়ার প্রথম এবং প্রধান শর্ত হল ত্বককে আর্দ্র রাখা। তা সে ঘুমোতে যাওয়ার আগে মুখে যতই হাইড্রেটেট ক্রিম মাখুন না কেন, ভিতর থেকে শরীরকে আর্দ্র রাখতে না পারলে কোনও লাভ হবে না। কিন্তু তার জন্য সারা দিনে কত গ্লাস জল খেতে হবে?

ত্বকের ভাল চাইতে গিয়ে আবার অতিরিক্ত জল খেয়ে ফেলাও কাজের কথা নয়। চিকিৎসকেরা বলছেন, প্রত্যেকের শরীরে প্রয়োজন আলাদা। কার ত্বকে কতটা জল লাগবে, তা নির্ভর করে সেই ব্যক্তির শরীরে জলের ঘাটতি কেমন, তার উপর। তা ছাড়া বয়স, লিঙ্গ, আবহাওয়া এবং শারীরিক সক্রিয়তার পরিমাণ দেখেও জল খাওয়ার পরিমাণ বাতলে দেন পুষ্টিবিদেরা। সাধারণত দিনে ৮ থেকে ১০ গ্লাস জল খেলে তবেই শরীরে জলের ঘাটতি পূরণ হয়। ক্ষেত্র বিশেষে তা কম-বেশি হতেই পারে।

তবে ত্বকের যত্নে শুধু জল খেলেই হবে না। সঙ্গে পুষ্টিকর খাবার খাওয়া, নিয়মিত শরীরচর্চা করা, পর্যাপ্ত ঘুমেরও প্রয়োজন রয়েছে। তবে জল কিন্তু ত্বকের উপর সরাসরি কোনও প্রভাব ফেলে না। শরীরে জমে থাকা দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে। যার প্রভাব পড়ে ত্বকে। ত্বকের প্রাকৃতিক টান টান ভাব বজায় রাখা থেকে র‌্যাশ, ব্রণ দূর করা— সবের জন্যই জল গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Hydration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE