Advertisement
২৩ জুলাই ২০২৪
Relationship

‘চলো, পুনর্বার প্রেমে পড়ি’ বার বার ব্যর্থ হলেও কোন ৩ কারণে নতুন করে প্রেমে পড়ে মানুষ?

ছোটবেলার বান্ধবীকে হারিয়ে এমন নাকানিচোবানি খেয়েছিলেন যে, স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে বেশ বেগ পেতে হয়েছিল। কিন্তু কবি লিখেছেন, “কী হবে অতীত নিয়ে—/ চলো, পুনর্বার প্রেমে পড়ি”।

Why do some people fall in love multiple times.

পুজোয় একটা নতুন প্রেম হবে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৯:৫৬
Share: Save:

ছোট্টবেলার প্রেম ভেঙে গিয়েছিল বলে মনে মনে ঠিক করেই ফেলেছিলেন, ওই পথে আর নয়। কিন্তু কালের নিয়মে সব ভুলে আবারও কাউকে দেখে ভাল লাগা তৈরি হয়। পূর্ব অভিজ্ঞতা ভাল নয়, তাই সিঁদুরে মেঘ দেখলেই ভয় করে। ছোটবেলার বান্ধবীকে হারিয়ে এমন নাকানিচোবানি খেয়েছিলেন যে, স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে বেশ বেগ পেতে হয়েছিল। কিন্তু কবি লিখেছেন, “কী হবে অতীত নিয়ে—/ চলো, পুনর্বার প্রেমে পড়ি”। তাই ভয় পেলেও মনে বসন্তের রং লাগা আটকাতে পারেননি। জীবনের নানা বাঁকে কখনও না কখনও কাউকে দেখামাত্রই মনে সুর বেজে উঠেছে। অন্ধগলি জেনেও বার বার ভালবেসেছেন। নিজেকে আটকাতে পারছেন না। বার বার কেন এমন হয় জানেন?

১) আশাবাদী

সকলে এক রকম না হলেও অনেকেই ভালবাসার ব্যাপারে আশাবাদী। ভালবাসার মানুষটির সঙ্গে হঠাৎ হওয়া এই যোগাযোগ এবং সম্পর্কগুলিকে নতুন সুযোগ হিসেবে দেখেন। তাই পূর্বের অভিজ্ঞতা খারাপ হওয়া সত্ত্বেও মনের দরজা খোলা রাখেন।

২) অভিজ্ঞতা সঞ্চয়

প্রতিটি ভালবাসার গল্পই জীবনকে কিছু না কিছু শিখিয়ে যায়। নিজেকে জানার এবং চেনার জন্যে, নতুন অভিজ্ঞতা সঞ্চয় করার জন্যে নতুন মানুষের সঙ্গ প্রয়োজন বলেই মনে করেন অনেকে। ভালবাসা যে আসলে একটি যাত্রাপথ, গন্তব্য নয়— সেই বিষয়টি আত্মস্থ করতে পারেন।

Why do some people fall in love multiple times.

সকলে এক রকম না হলেও অনেকেই ভালবাসার ব্যাপারে আশাবাদী। ছবি: সংগৃহীত।

৩) গুরুত্ব বদলে যাওয়া

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জীবনে মূল্যবোধও বদলে যায়। ছোটবেলার সঙ্গীর কাছে যে প্রত্যাশা ছিল, বড় বয়সের সঙ্গীর কাছে সেই একই রকম প্রত্যাশা থাকে না। বয়স বাড়লে এই বিষয়টি আরও স্পষ্ট হয়। হয়তো সেই কারণেই মানুষ বার বার প্রেমে পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE