Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Google Chrome

গুগ্‌ল ক্রোমের ব্যবহার নিয়ে সতর্কতা জারি কেন্দ্রের, নিজের ফোন-ল্যাপটপ নিরাপদে রাখবেন কী করে

গুগ্‌ল ক্রোমের কয়েকটি ভার্সনের মধ্যে বিশেষ কিছু ত্রুটি রয়েছে। এই ত্রুটিগুলিকে কাজে লাগিয়েই জালিয়াতেরা অনায়াসে যে কোনও ব্যক্তির ল্যাপটপ, ফোন বা কম্পিউটারে হানা দিতে পারে।

Government issues high-risk warning for google chrome users, know how to protect.

বিপদের মুখে ক্রোম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৩:০২
Share: Save:

কম্পিউটার, ল্যাপটপ কিংবা ফোনে গুগ্‌ল ক্রোম ব্যবহার করেন? ক্রোম ব্রাউজ়ার ব্যবহারকারীদের জন্যে কেন্দ্রীয় সতর্কতা জারি করল তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীন ‘ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’। তাঁরা বলেছেন, গুগ্‌ল ক্রোমের কয়েকটি ভার্সনের মধ্যে বিশেষ কিছু ত্রুটি রয়েছে। এই ত্রুটিগুলিকে কাজে লাগিয়েই জালিয়াতেরা অনায়াসে যে কোনও ব্যক্তির ল্যাপটপ, ফোন বা কম্পিউটারে হানা দিতে পারে।

সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য নিরাপদে রাখতে ইন্টারনেটের উপর নিয়মিত ভাবে নজরদারি চালায় সিইআরটি-ইন। কেন্দ্রীয় এই সংস্থাটির কাজ হল ইন্টারনেটে কোনও ত্রুটি বা ম্যালওয়ারের সন্ধান পেলে, সেই বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করা। কী করে নিজেদের ডিভাইজ নিরাপদে রাখা যায়, সেই বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করা। ওই সংস্থা জানিয়েছে, উইন্ডোজ় অপারেটিং সিস্টেমে ব্যবহৃত ক্রোম ১১৮.০.৫৯৯৩.৭০/.৭১ এবং ম্যাক বা লিনাক্স অপারেটিং সিস্টেমে ব্যবহৃত ১১৮.০.৫৯৯৩.৭০— এই দুটি ভার্সন সবচেয়ে ঝুঁকির মুখে রয়েছে।

কী ভাবে নিরাপদে রাখবেন নিজের ডিভাইজ়?

কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে, ক্রোম ব্যবহারকারীদের অবিলম্বে ব্রাউজ়ারটি আপডেট করতে হবে। যাঁরা পুরনো ডেক্সটপ ব্যবহার করেন, তাঁদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। অ্যান্ড্রয়েড, আইপ্যাড এবং ম্যাক অপারেটিং সিস্টেম রয়েছে এমন ডিভাইজ়গুলির ক্ষেত্রে আগেই সতর্ক করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Chrome Chrome Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE