Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Utensils

Puja Utensils: পুজোর বাসনে কালচে দাগ পড়েছে? সে সব বাসনের চমক ফেরাবেন কী ভাবে

সারাবছর নিত্য পুজোর জন্য বেশি বাসনের প্রয়োজন হয় না। কিন্তু বিশেষ কোনও পুজোর আগে সেভাবে ব্যবহার না হওয়া বাসন পরিষ্কার করতেই হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ১৬:৩৭
Share: Save:

সারা বছর ঠাকুরকে প্রসাদ দিতে বা পুজো করতে খুবই কম বাসন লাগে। কিন্তু বাড়িতে বিশেষ পুজো থাকলে সযত্নে তুলে রাখা সব বাসন তো বার করতেই হয়। অনেক বাড়ির পুজোর বাসন বা সামগ্রী বেশ পুরনো হয়। তার কালচে দাগ কিছুতেই উঠতে চায় না। অথচ পুজোর আগে বাসনগুলি পরিষ্কারও তো করতে হবে। জেনে নিন পুজোর বাসন কী ভাবে পরিষ্কার করতে পারেন।

পিতলের বাসন।

পিতলের বাসন।

পিতলের জিনিস
পুজোর কোশাকুশি থেকে শুরু করে পঞ্চপ্রদীপ, সাধারণত সবই পিতলের হয়। প্রদীপগুলি বেশিরভাগ সময়ে তেল লেগে একটু চটচটে হয়ে যায়। এই পিতলের জিনিস পরিষ্কার করার জন্য এক বালতি গরম জলে হাল্কা গুঁড়ো সাবান দিয়ে জিনিসগুলি মিনিট দশেক ভিজিয়ে রাখুন।এবার একটি লেবু মেশানো বাসন মাজার তরল সাবানের সঙ্গে স্টিল উল দিয়ে ভাল করে বার কয়েক ঘষুন।তার পরে গরম জলে জিনিসগুলি ধুয়ে নিন। এবার জলে ভিজিয়ে রাখা তেঁতুল দিয়ে পিতলের জিনিসগুলি আবারও ঘষুন।হয়ে গেলে আবার গরম জলে ধুয়ে নিন।শেষে ঠান্ডা জল দিয়ে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই দেখবেন সব জিনিস চকচক করছে।

রুপোর বাসন

রুপোর থালা বা রেকাবির ঔজ্জ্বল্য নষ্ট হয়ে গিয়েছে? ধূপ থেকে পড়া ছাই দিয়েই রুপোর বাসন পরিষ্কার করা যেতে পারে। ছাই দিয়ে ভাল করে রুপোর জিনিস ঘষে নিন। এক্ষেত্রে কোনও স্ক্রাবার ব্যবহার করবেন না। হয়ে গেলে একটি শুকনো সুতির কাপড় দিয়ে মুছে নিন। আর ছাই যদি না থাকে, তাহলে বাড়িতে থাকা টুথপেস্ট দিয়েও রুপোর বাসন পরিষ্কার করা যায়। একটু বেশি পুরনো বা দাগ ধরা রুপোর জিনিস পরিষ্কার করতে গেলে সামান্য বেকিং পাউডার ও অ্যালুমিনিয়াম ফয়েলের টুকরো দেওয়া ফুটন্ত গরম জলে জিনিসগুলি ডুবিয়ে রাখুন। কিছু ক্ষণেই ফিরে আসবে রুপোর ঔজ্জ্বল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Utensils Janmashtami Special Janmashtami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE