Advertisement
০৫ মে ২০২৪
Moti Mutton Biryani

ছুটির দিনে বাড়িতেই মটন বিরিয়ানি রাঁধুন, সঙ্গে থাকুক মোতির টুইস্ট, রইল রেসিপি

বিরিয়ানি বললে মটনের কথাই প্রথম মনে পড়ে। তবে, সাধারণ মটন বিরিয়ানি তো অনেক খেয়েছেন। সেই পদেও যদি নিজস্বতা দিতে চান, বানিয়ে ফেলতে পারেন মোতি মটন বিরিয়ানি।

Image of Moti Mutton Biryani

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৮
Share: Save:

ইচ্ছে হলেই ফোন থেকে অ্যাপের মাধ্যমে বিরিয়ানি অর্ডার দিয়ে দেন। কিছু ক্ষণের মধ্যেই গরম গরম বিরিয়ানি নিয়ে হাজির হয়ে যান সেই সংস্থার কর্মীবন্ধুরা। তবে স্বাদ বদলের জন্য মাঝেমধ্যে বাড়িতেও তো বিরিয়ানি রাঁধতে ইচ্ছে করে। তা হলে আর দেরি কেন? বাড়িতেই মটন বিরিয়ানি রেঁধে ফেলতে পারেন। সঙ্গে মোতি দিয়ে রাখতে পারেন নতুনত্বের ছোঁয়াও। কী ভাবে বানাবেন মোতি মটন বিরিয়ানি? রইল রেসিপি।

উপকরণ

খাসির মাংস: ১ কেজি

মটন কিমা: ৩০০ গ্রাম

খোয়া: ২০০ গ্রাম

বাসমতি চাল: ৫০০ গ্রাম

কাঁচা পেঁপে বাটা বা কোরানো: ৪ টেবিল চামচ

টক দই: ৩০০ গ্রাম

নুন: স্বাদ অনুযায়ী

তেল: ৫০০ মিলিলিটার

আদা-রসুন বাটা: ৫ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: ৩ কাপ (বেরেস্তা)

পেঁয়াজ কুচি: ২ কাপ

কেশর: পরিমাণ মতো

খাবার হলুদ রং: এক চিমটে

দুধ: ২ কাপ

ঘি: ২০০ গ্রাম

গরম মশলা: ২ টেবিল চামচ

জায়ফল, জয়িত্রী গুঁড়ো: আধ চা চামচ

গোটা গরম মশলা: ২ টেবিল চামচ

লেবুর রস: ৩ টেবিল চামচ

গোলাপ জল: ১ চা চামচ

কেওড়ার জল: ৫ ফোঁটা

মিঠা আতর: ২ ফোঁটা

প্রণালী

১) প্রথমে খাসির মাংস ভাল করে ধুয়ে নিতে হবে। তার মধ্যে টক দই, কাঁচা পেঁপে বাটা, আদা, রসুন বাটা, বিরিয়ানির মশলা, ধনে এবং জিরে গুঁড়ো দিয়ে ভাল করে ম্যারিনেট করে রাখুন। সবচেয়ে ভাল হয় যদি আগের রাত থেকে মাখিয়ে রাখতে পারেন। বিরিয়ানির চাল ভাল করে ধুয়ে জলে ভিজিয়ে রাখুন।

২) এ বার কড়াইতে তেল এবং ঘি একসঙ্গে গরম করতে দিন। তার মধ্যে দিয়ে দিন তেজপাতা, গোটা গরম মশলা। একটু রং ধরলেই পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। হালকা ভাজা হলে ম্যারিনেট করা মটন দিয়ে দিন। ভাল করে কষিয়ে নিয়ে প্রেশার কুকারে অর্ধেক সেদ্ধ করে রেখে দিন।

৩) এ বার মটন কিমার মধ্যে নুন, জিরে-ধনে গুঁড়ো, আদা-রসুন বাটা দিন। মিনিট ২০ মশলা মাখিয়ে রেখে দিন।

৪) কড়াইতে তেল গরম হলে ম্যারিয়েট করা মাংস বলের আকারে গড়ে ভেজে তুলে রাখুন। ওই তেলের মধ্যেই অর্ধেক সেদ্ধ করা আলু ভেজে নিন।

৫) এ বার একটি পরিষ্কার কাপড়ে বেশ অনেকটা পরিমাণ গোটা গরম মশলা দিয়ে একটি পুঁটলি তৈরি করুন। হাঁড়িতে জল গরম হতে শুরু করলে ওই পুঁটলি দিয়ে দিন। লেবুর রসও দিতে পারেন এই সময়ে।

৬) জল ফুটে উঠলে ভিজিয়ে রাখা চাল দিয়ে দিন। খুব বেশি ক্ষণ রাখার প্রয়োজন নেই। চাল আধসেদ্ধ হলেই নামিয়ে ফ্যান ঝরিয়ে ফেলুন। তার পর হাঁড়ি থেকে সমস্ত ভাত অন্যত্র ঢেলে ঠান্ডা হতে দিন। ভাত যেন ভেঙে না যায়, সে দিকে লক্ষ রাখতে হবে।

৭) এ বার বড় মুখের একটি পাত্রের গায়ে প্রথমে ভাল করে ঘি মাখিয়ে নিন। পাত্রের একেবারে নীচে খাসির মাংসের ঝোল খানিকটা দিয়ে দিন। সঙ্গে দিন কিছুটা বিরিয়ানির মশলা। কিছু ক্ষণ আঁচে গরম করে নিন। এ বার একে একে সমস্ত উপকরণ মেশাতে থাকুন।

৮) প্রথমে রান্না করা খাসির মাংস, আলু, ভেজে রাখা বেরেস্তা দিন। উপর থেকে ভাতের আস্তরণ দিয়ে পুরোটা ঢেকে দিন। ভাতের উপর ছড়িয়ে দিন ঘি, দুধে ভেজানো কেশর এবং খোয়া। তার পর আবার মাংসের স্তর সাজিয়ে দিন।

৯) আবার ভাতের আস্তরণ দিয়ে সাজিয়ে সবশেষে দুধে ভেজানো কেশর ছড়িয়ে দিন। সামান্য ঘি, বিরিয়ানি মশলা, গোলাপ জল, মিঠা আতর এবং ভেজে রাখা মটন বলগুলি সাজিয়ে দিন।

১০) এ বার হাঁড়ির মুখ বন্ধ করে হালকা আঁচে বসিয়ে রাখুন ১৫ মিনিট। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Mutton Biryani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE