Advertisement
০১ মে ২০২৪
Immunity Boosting Tea

৭ উপাদান: চায়ে মেশালেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, শরীরে ভিটামিনের অভাব থাকবে না

ভিটামিনের অভাব মেটাতে পারে চা। তবে দুধ, চিনি দেওয়া চা নয়। তার জন্যে প্রয়োজন বিশেষ কিছু উপাদান।

Image of Herbal Tea

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে গেলেও খেতে হবে চা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৭
Share: Save:

পুজোর সময়ে সুস্থ থাকতে গেলে সঠিক ভাবে শরীরের যত্ন নিতে হবে। সামান্য ঠান্ডা লাগা, আবহাওয়ার পরিবর্তনে জ্বর, সর্দি, কাশি— এ তো নিত্যদিন লেগেই রয়েছে। তবে ইদানীং ভাইরাস বা ব্যাক্টেরিয়া ঘটিত রোগেরও বাড়বাড়ন্ত হয়েছে। তাদের সঙ্গে লড়াই করতে গেলে মুঠো মুঠো ওষুধ খেলেই হবে না। শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে। দিনের শুরুটা যদি ভিটামিনের ডোজ় দিয়ে হয়, তবে মন্দ হয় না। সাধারণ চায়ে কয়েকটি উপকরণ মেশালেই তা প্রয়োজনীয় ভিটামিনের ঘাটতি পূরণ করতে পারে।

১) লেবুর রস

দুধ চায়ে লেবুর রস দেওয়ার প্রশ্নই ওঠে না। তাই দুধ এবং চিনি ছাড়া লিকার চায়ে লেবুর রস দিয়ে খাওয়াই দস্তুর। লেবুর রসে যথেষ্ট পরিমাণ ভিটামিন সি রয়েছে। বিপাকহার বাড়িয়ে তোলার পাশাপাশি সংক্রমণজনিত সর্দি-কাশির হাত থেকেও আরাম দিতে পারে লেবু-চা।

২) আদা

সর্দি-কাশি বা গলা ব্যথা হলে চায়ে আদা দিয়ে খেয়ে থাকেন অনেকেই। আদার গন্ধে যে শুধু চায়ের স্বাদ বৃদ্ধি পায়, তা নয়। সঙ্গে চায়ের পুষ্টিগুণও বেড়ে যায়। কারণ, আদাতেও রয়েছে ভিটামিন সি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে আদা যথেষ্ট গুরুত্বপূর্ণ।

Image of Ginger Tea

গলা খুসখুস বা ঠান্ডা লাগায় আরাম দেয় আদা-চা। ছবি: সংগৃহীত।

৩) তেজপাতা

তেজপাতায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন বি৬। তেজপাতার গন্ধে মন একেবারে তরতাজা হয়ে ওঠে। পাশাপাশি চায়ের পুষ্টিগুণও বেড়ে যায় অনেকখানি।

৪) দারচিনি

দারচিনিতে রয়েছে ভিটামিন বি এবং ভিটামিন কে। শরীরে স্নায়ুর কার্যকারিতা ভাল রাখতে, পেশির গঠন মজবুত করতে এবং শারীরবৃত্তীয় নানা কাজে সাহায্য করে ভিটামিন বি। ভিটামিন কে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। চায়ের মধ্যে একচিমটে দারচিনির গুঁড়ো দিলে তা স্বাদে-গন্ধেও হয়ে ওঠে অতুলনীয়।

৫) লবঙ্গ

চায়ের পুষ্টিগুণ এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে তুলতে পারে লবঙ্গ। কারণ, এই মশলাতেও ভিটামিন সি-এর পরিমাণ অনেকটাই বেশি। এ ছাড়াও লবঙ্গে যে পরিমাণ ম্যাঙ্গানিজ় থাকে, তা মস্তিষ্কের স্নায়ুর কাজকর্ম পরিচালনা করার জন্য প্রয়োজনীয়। লবঙ্গের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান প্রদাহ কমায়। সর্দি, কাশিতেও আরাম দেয়।

৬) গোলমরিচ

গোলমরিচের মধ্যে রয়েছে ভিটামিন কে, এ, সি এবং বি। ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা পেতে চায়ে গোলমরিচ দিয়ে খাওয়ার চল বহু পুরনো। এ ছাড়াও আয়রন, ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্কের মতো খনিজ রয়েছে গোলমরিচে। এক কাপ গোলমরিচ দেওয়া চা যেমন রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে, তেমনই বিপাকহার উন্নত করতেও এর জুড়ি মেলা ভার।

৭) হলুদ

এক চিমটে হলুদ দুধ কিংবা চায়ে মিশিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। কারণ, হলুদে রয়েছে ভিটামিন বি এবং সি। সঙ্গে হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সংক্রমণজনিত রোগ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Vitamin Immunity Booster
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE