Advertisement
০৭ মে ২০২৪
Life Lessons

৫ বিষয়: ত্যাগ করতে পারলে জীবনে যতই ঝড় আসুক, নিজেকে হারিয়ে ফেলার ভয় থাকবে না

গোটা জীবন যদি বিশাল চওড়া, অন্ধকারাচ্ছন্ন একটি সড়ক হয়, সেই পথে চলতে গেলে তো নানা পরিস্থিতির সম্মুখীন হতে হয়। সেই পরিস্থিতি সামাল দেওয়ার পাঠ দেবে কে?

Image of Man

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩২
Share: Save:

হয়তো অনেক লেখকের বইতেই পড়েছেন, নিজেকে খুঁজে পেতে গেলে মাঝেমধ্যে হারিয়ে যাওয়া জরুরি। নিজের চেতনা, নিজের প্রকৃত সত্ত্বাকে খুঁজে পেতে গেলে ভিড়ের মাঝে হারিয়ে ফেলতে হয়। তবে সেই হারিয়ে যাওয়ার মধ্যে কোনও বিষাদ নেই। হারিয়ে গেলেও দূরে কোথাও আলোর দিশা থাকে। কিন্তু গোটা জীবন যদি বিশাল চওড়া, অন্ধকারাচ্ছন্ন একটি সড়ক হয়, সেই পথে চলতে গেলে তো নানা পরিস্থিতির সম্মুখীন হতে হয়। ইচ্ছে না থাকলেও পথ ভুল করেন অনেকে। সেই পরিস্থিতি সামলে আবার জীবনের মূলস্রোতে ফিরে আসা কিন্তু কঠিন হয়। অনেকেই বেঁচে থাকার মানে খুঁজে পান না। তবে মনোবিদেরা বলছেন, খারাপ সময়ে কাটিয়ে আলোর সূত্র খুঁজে পেতে গেলে কয়েকটি বিষয় মাথায় রাখলেই হবে।

১) কারণ খুঁজতে যাবেন না

খারাপ সময়ে এলে মনে হতেই পারে, আপনার সঙ্গে এটা কেন হল? মনোবিদেরা বলছেন, খারাপ-ভাল যা-ই আসুক, জীবন যা দিচ্ছে, তা গ্রহণ করে সামনের দিকে এগিয়ে চলার আত্মবিশ্বাস রাখতে হবে। কেন এমন হচ্ছে, সেই কারণ খুঁজে স্নায়ুর চাপ বাড়িয়ে না তোলাই ভাল।

২) খারপ শক্তির সঙ্গে যুদ্ধ করতে হবে

খারাপ সময়ে শুভ বুদ্ধির উদয় হবে না। এটাই স্বাভাবিক। তাই হলে খারাপ শক্তিকে তো জিততে দেওয়া যাবে না। যত খারাপ চিন্তা মাথায় আসুক না কেন, ধৈর্য হারালে চলবে না।

৩) শুধু ভাবলে হবে না, কাজেও করতে হবে

খারাপ সময় কাটিয়ে ওঠার জন্যে অনেক পরিকল্পনা করলেন। কিন্তু বাস্তবে তা প্রয়োগ করতে পারলেন না। তাতে কোনও লাভ হবে না। উল্টে মনের চাপ বেড়ে যাবে।

৪) হাল ছাড়লে চলবে না

‘কিচ্ছু হচ্ছে না’ ভেবে একেবারে হাল ছেড়ে দেওয়াও কাজের কথা নয়। কোনও পরিস্থিতিই স্থায়ী নয়। যদি জীবনে এমন কোনও অন্ধকার মুহূর্ত আসে, তা-ও কাটিয়ে উঠতে শিখতে হবে।

৫) নিজের সঙ্গে কথা বলতে হবে

বিপদের দিনে নিজের ভরসাযোগ্য বন্ধু হয়ে উঠতে হবে নিজেকেই। আপনি যে পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন, সেখান থেকে একমাত্র আপনিই পারেন নিজেকে উদ্ধার করতে। তাই নিজের খারাপ সত্তার সঙ্গে প্রতিনিয়ত নিজের ভাল সত্তার আলোচনা জারি রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Depression Mental Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE