Advertisement
১৪ জুলাই ২০২৪
WHO on Infertility

বিশ্ব জুড়ে প্রতি ছ’জনের মধ্যে এক দম্পতি ভুগছেন বন্ধ্যত্বের সঙ্কটে! চিন্তায় ‘হু’

ভারতেও সন্তানহীন দম্পতির সংখ্যা ক্রমশ বাড়ছে। এমনই বলছে ইন্ডিয়ান সোসাইটি অফ অ্যাসিস্টেড রিপ্রোডাকশন-এর হিসাব।

Symbolic image of infertility

২০১৯ সালে দেশে সন্তানহীন দম্পতির সংখ্যা ছিল ২ কোটি ৭৫ লক্ষ। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৪:৪০
Share: Save:

বন্ধ্যত্বের সমস্যা বাড়ছে গোটা বিশ্বে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র পরিসংখ্যান বলছে, বিশ্বের প্রতি ছয় দম্পতির মধ্যে এক জোড়া সন্তানহীন। এই সমস্যা সমাধানে আরও তৎপর হতে প্রতিটি দেশকেই এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানানোর অনুরোধ করা হয়েছে।

হু-এর রিপোর্টে বলা হয়েছে, ১৯৯০ থেকে ২০২১ সাল পর্যন্ত ১৭.৫ শতাংশ মানুষ সন্তানধারণে সক্ষম হননি। এ প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য সংস্থার সচিব টেড্রস আধানোম গেব্রেইয়েসুস বলেন, “স্বাস্থ্য সংক্রান্ত গবেষণা এবং স্বাস্থ্যনীতিতে বন্ধ্যত্বের সমস্যা নিয়ে আরও বেশি আলোচনা প্রয়োজন।”

‘হু’-এর মতে, বন্ধ্যত্ব একটি রোগ। মহিলা, পুরুষ নির্বিশেষে যে কেউ এ সমস্যার সম্মুখীন হতে পারেন। ভারতে ‘ইন্ডিয়ান সোসাইটি অফ অ্যাসিস্টেড রিপ্রোডাকশন’-এর হিসাব অনুযায়ী, এ দেশেও সন্তানহীন দম্পতির সংখ্যা ক্রমশ বাড়ছে। তাদের রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ সালে দেশে সন্তানহীন দম্পতির সংখ্যা ছিল ২ কোটি ৭৫ লক্ষ। তবে এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে মনে করছে ‘হু’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

infertility WHO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE