Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID 19

মাল্টিভিটামিনে রোগ প্রতিরোধ শক্তি বাড়ে, কিন্তু সংক্রমণ আটকায় না, বলছেন চিকিৎসকেরা

প্রচণ্ড সুস্থ চাঙ্গা মানুষেরও সংক্রমণ হতে পারে। তবে মাল্টিভিটামিন পারে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দিতে।

মাল্টিভিটামিনের পক্ষে সংক্রমণ আটকানো সম্ভব কি?

মাল্টিভিটামিনের পক্ষে সংক্রমণ আটকানো সম্ভব কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২১ ১৫:১৭
Share: Save:

গত বছর কোভিড সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই বেড়ে গিয়েছিল মাল্টিভিটামিনের চাহিদা। ওষুধের দোকানে এক সময় হাহাকার শুরু হয়েছিল এর খোঁজে। অনেকেই প্রয়োজনের বাইরে গিয়েও বাড়িতে জমিয়ে রাখছিলেন এই ভিটামিন। কারণ অনেকেরই ধারণা হয়েছিল, মাল্টিভিটামিন খেলে করোনা সংক্রমণ হবে না।

বর্তমানে সংক্রমণের সংখ্যা বেড়ে যাওয়ায় আবার একই পরিস্থিতি। দ্রুত শেষ হচ্ছে মাল্টিভিটামিন। কিন্তু এই জাতীয় ‘সাপ্লিমেন্ট’ কি আদৌ সংক্রমণ ঠেকাতে পারে? কী বলছেন চিকিৎসকেরা?

মাল্টিভিটামিনের পক্ষে কোভিড সংক্রমণ ঠেকানো সম্ভব নয়। প্রচণ্ড সুস্থ চাঙ্গা মানুষেরও সংক্রমণ হতে পারে। তবে মাল্টিভিটামিন পারে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দিতে। ফলে সংক্রমণ হলেও তার সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ে।

তা হলে কি নিয়মিত খাওয়া উচিত এই জাতীয় ভিটামিন? নিয়মিত ফল বা শাকসবজি, আনাজ খেলে আলাদা করে ভিটামিন খাওয়ার বিশেষ দরকার নেই বলেই মত তাঁদের।

তবে ভিটামিন ডি নিয়ে চিকিৎসকদের মতে আশঙ্কা রয়েছে। কারণ বেশির ভাগ ভারতীয়েরই এই ভিটামিনের ঘাটতি থাকে। তার কারণ গ্রীষ্মে ভারতীয়রা রোদে বেরোতে পারেন না। এই ভিটামিন ডি-এর বেশি অভাব হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হবে বলে জানাচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE