Advertisement
০৪ মে ২০২৪
Online Scam

অনলাইনে ৩০০ টাকার লিপস্টিক কিনতে গিয়ে প্রতারণার শিকার, ১ লক্ষ টাকা খোয়ালেন চিকিৎসক

ভুয়ো ক্যুরিয়র সংস্থার দেওয়া কাস্টমার কেয়ার নম্বরে ফোন করতেই গায়েব ১ লক্ষ টাকা। লিপস্টিক কিনতে গিয়ে এমন পরিণতি হতে পারে, তা মোটেই টের পাননি মুম্বইয়ের তরুণী।

Mumbai woman orders lipstick worth rupees three hundred, loses one lakh rupees during delivery.

ঠোঁট রাঙাতে গিয়ে ১ লক্ষ টাকা খোয়ালেন চিকিৎসক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৫:৩৩
Share: Save:

পছন্দ করে অনলাইনে একটি লিপস্টিক অর্ডার করেছিলেন মুম্বইয়ের এক তরুণী। প্রসাধনীর জন্য বিখ্যাত সেই ই-কমার্স সাইটে ৩০০ টাকা দিয়ে লিপস্টিক কিনতে গিয়ে ১ লক্ষ টাকা খোয়াতে হল তাঁকে। ঘটনা নভি মুম্বইয়ের।

কাগজ-কলমে লিখে, লিস্ট মিলিয়ে দোকানে গিয়ে প্রসাধনী কেনার যুগ এখন আর নেই। কর্মব্যস্ত জীবনে সময়ও কম। তাই বিভিন্ন অনলাইন সাইটে দামদর দেখে অর্ডার করে দেন অনেকেই। অনলাইন বিভিন্ন সাইট থেকে জিনিস কিনতে গিয়ে জালিয়াতদের ফাঁদে পা দেওয়ার ঘটনা নতুন নয়। পেশায় চিকিৎসক ওই তরুণী আগেও বহু বার অনলাইনে জিনিস কিনেছেন। কিন্তু এ বার অর্ডার দেওয়া জিনিস হাতে পাওয়ার আগেই পার্সেলটি তাঁর কাছে পৌঁছে গিয়েছে এই মর্মে একটি মেসেজ আসে। যা দেখে ওই তরুণী প্রথমটায় ভ্যাবাচ্যাকা খেয়ে যান। ক্যুরিয়র সংস্থাকে ফোন করে পুরো বিষয়টি জানান তিনি। সমাধানে একটি কাস্টমার কেয়ার ফোন নম্বর দেওয়া হয় ওই তরুণীকে। সেখান থেকেই ঘটনা অন্য দিকে মোড় নিতে শুরু করে।

ভুয়ো সংস্থার দেওয়া নম্বরে ফোন করলে সেখান থেকে জানানো হয়, অর্ডার দেওয়া জিনিসটি হাতে পেতে গেলে আগে তার দাম মিটিয়ে দিতে হবে। সেই প্রক্রিয়াটি সহজ করতে বিশেষ একটি ওয়েবলিঙ্ক পাঠায় ভুয়ো সংস্থাটি। বিশ্বাস করে সেখানেই নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য দিয়ে বসেন ওই তরুণী। নিয়ম অনুযায়ী প্রথমে তাঁকে ২ টাকা পাঠাতে বলা হয় সংস্থার তরফে। ঘটনার কিছু ক্ষণের মধ্যেই ১ লক্ষ টাকা হাতিয়ে নেয় প্রতারকেরা। ওই তরুণীর বিবরণের ভিত্তিতে তদন্তে নামে নেরুল থানার সাইবার বিভাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scam Online Scam Lipstick Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE