Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Recipe

বছর শুরুর দিনে তেষ্টা মেটাক ঘরে তৈরি ঠন্ডাই

এই বছর পয়লা বৈশাখের খাওয়াদাওয়া শুরু করা যায় বাড়িতে তৈরি একটি পানীয়তে চুমুক দিয়েই।

তরমুজের ঠন্ডাই

তরমুজের ঠন্ডাই ছবি- পৌলমী মল্লিক কুন্ডু

রূম্পা দাস ভট্টাচার্য
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ১৮:৫১
Share: Save:

সারা বছর নানা পার্বণ জুড়ে যত রকমের খাবার খাওয়া হোক না কেন, নববর্ষের মেজাজই আলাদা। কারণ, বছর ফুরোলে পুরনো সময়টা ভুলে নতুনের অঙ্গীকার আর তার সূচনার আদবকায়দা কখনও পুরনো হয় না। চারদিকে বাড়তে থাকা অসুস্থ সময়ে তাই এ বছরটাও যদি বাড়ির হেঁশেল থেকেই পাতে পড়ে লোভনীয় খানা, তা হলে মন্দ কী!

এই বছর পয়লা বৈশাখের খাওয়াদাওয়া শুরু করা যায় বাড়িতে তৈরি একটি পানীয়তে চুমুক দিয়েই। গরমকালে বাড়িতে ঢুকে হোক কিংবা অল্পক্ষণ কাজ করে, গলা ভেজানোর জন্য পানীয় চাই-ই চাই। কিন্তু তার জন্য ভরসা থাক মরসুমি ফল। আম তো আছেই, আবার হাল্কা কোনও ফলের পানীয় খেতে চাইলে তরমুজ জমবে জমাটি। গ্রীষ্মের সেই ফল দিয়ে বানিয়ে ফেলা যাক ‘তরমুজি ঠন্ডাই’।

উপকরণ:

তরমুজ ১ কেজি, পুদিনা পাতা আধ কাপ, বিটনুন স্বাদ মতো, ব্রাউন সুগার স্বাদ মতো, পাতিলেবু ২টি, ভাজা জিরে গুঁড়ো ১ টেবিল চামচ।

প্রণালী:

তরমুজের বীজ আলাদা করে নিতে হবে। একটি ব্লেন্ডারে তরমুজের টুকরো এবং পুদিনা পাতা একসঙ্গে মিশিয়ে নিন। এবার মসলিন কাপড়ে পানীয় ছেঁকে নিন। তাতে বিটনুন, চিনি ও লেবুর রস মেশান। ঠান্ডা পানীয় পরিবেশন করার আগে ভাজা জিরে গুঁড়ো ছড়িয়ে নিন। তরমুজের স্কুপ সাজিয়ে পরিবেশন করুন।

রঙিন এই পানীয় বিশেষ দিনটায় মনও ভাল রাখবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Bengali New Year Poila Baisakh Special
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE