Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

ফল বা সব্জি টাটকা রাখার এই সব অদ্ভুত উপায়ের কথা আগে কখনও শুনেছেন!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ মার্চ ২০২০ ১৪:৫৩
বাজার থেকে ফল বা সব্জি কেবল কিনে আনলেই চলে না, তা তাজা রাখতে জানতে হয় মজুত করার কৌশলও। অনেকেই দু’-তিন দিনের বাজার একসঙ্গে করেন। কেউ আবার কোনও সব্জি ভাল লাগলে তা একটু বেশি করেই কিনে আনেন। কিন্তু এক দিনে অনেকটা খাওয়া যায় না। ফলে অনেক সময়ই তা নষ্ট হয়ে যায়।

তবে কিছু ঘরোয়া উপায় জানলে ও নিয়ম মেনে সংরক্ষণ করলে বেশি দিন টাটকা ও তাজা থাকবে কাঁচা বাজার ও ফল। কেমন করে রাখবেন সে সব? রইল টিপ্‌স।
Advertisement
আলু-পেঁয়াজ:  আলু আর পেঁয়াজ কখনও একসঙ্গে রাখবেন না, নইলে দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলুর ঝুড়িতে ভরে খাট বা সোফার তলায় রাখুন। কোনও কোনও ফ্রিজে আলাদা করে আলু রাখার ক্রেট বা খাপ থাকে। পেঁয়াজ ভাল থাকে কাগজের ঠোঙায়। তবে পেঁয়াজ রাখার ঠোঙার গায়ে অবশ্যই বেশ কয়েকটা ফুটো করে নেবেন। তাতে হাওয়া চলাচল হবে ও পেঁয়াজ-রসুন বেশি দিন ভাল থাকবে।

রসুন: পেঁয়াজের মতোই রাখুন রসুনকে। কাগজের ঠোঙায় রেখে, ফুটো করে দিন কয়েকটা। খোলা জায়গায় রাখুন। এ ভাবে রাখলে ফ্রিজে না রাখলেও ভাল থাকবে রসুন।
Advertisement
নিমপাতা: ফ্রিজেও বেশি দিন এই পাতা রাখলে তা শুকিয়ে নেতিয়ে যায়। তাই নিমপাতা কিনে এনে ভেজে ফেলুন তার পর একটা বয়ামে তা ভরে ভাল করে ঢাকাবন্ধ করে রেখে দিন। বাইরের হাওয়ার সংস্পর্শে না এলে তা মুচমুচে থাকবে বহু দিন।

টোম্যাটো: টোম্যাটো ফ্রিজে রাখলে দ্রুত খারাপ হবে। টম্যাটোকে একটা কাঠের ট্রেতে রাখুন টম্যাটো। অবশ্যই বোঁটার দিকটা নীচের দিকে রেখে টোম্যাটো স্টোর করুন। বরং বাইরে কোনও ঝুড়িতে টম্যাটো রাখুন।

ফল: আপেল, কলা, লেবুর মতো ফল একসঙ্গে না রাখাই উচিত। প্রতিটি আলাদা আলাদা ঝুড়িতে রাখলে বেশি দিন টাটকা থাকবে, কালো হবে না। কলা একটু কাঁচা বা সবুজ অবস্থায় কিনলে কাঁদি থেকে বাদ না দিয়ে গোড়ার দিকটা ফয়েল পেপারে মুড়ে রেখে দিন। তাতে কলা একটুও কালো হয় না।

শাক: বাড়িতে এনেই শাক ধুয়ে ছাড়িয়ে সংরক্ষণ করে রাখেন অনেকে। শাক কিন্তু টাটকা রাখতে চাইলে বাড়িতে এনেই ধোয়ার দরকার নেই। বরং ঝুড়িতে ভরে অন্ধকার অথচ হাওয়া চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নিলেই চলবে।

কাঁচা লঙ্কা: বায়ুরুদ্ধ কোনও ঢাকা পাত্র থাকলে তাতে রাখুন কাঁচা লঙ্কা। রাখার আগে পাত্রের নীচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। লঙ্কার বৃন্ত ছিঁড়ে রাখুন। এতে লঙ্কা সহজে পচে না। এ বার মুখ বন্ধ পাত্রটি অন্য আর একটি নরম কাপড়ে ঢেকে নিন। বাড়ি থেকে দীর্ঘ দিনের জন্য কোথাও বেড়াতে গেলেও এই ভাবে রেখে যেতে পারেন কাঁচালঙ্কা। এর পর এই পাত্র ফ্রিজে ঢুকিয়ে রাখতেও পারেন। আরও ভাল ফল পেতে অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে রাখুন লঙ্কা।

লঙ্কা ভাল রাখার অন্যতম উপায় চেন টানা ছোট ব্যাগ। এতেও রাখতে পারেন লঙ্কা। এ ক্ষেত্রেও লঙ্কার বৃন্ত ছিঁড়ে নেবেন। এই ব্যাগ ফ্রিজে রাখুন।