Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Swimming

Swimming: প্রতি বার সাঁতার কাটার পরে মাথা ঘুরছে? বড় অসুখের লক্ষণ হতে পারে এটি

সাঁতার কাটার পরেই কারও কারও মাথা ঘুরতে থাকে। চিকিৎসার পরিভাষায় একে বলা হয় ‘পোস্ট-সুইম ডিজিনেস’ বা সাঁতার পরবর্তী মাথা ঘোরা।

সাঁতার কাটলেই মাথা ঘুরছে কেন?

সাঁতার কাটলেই মাথা ঘুরছে কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৯:২৩
Share: Save:

সাঁতার শরীরের জন্য অত্যন্ত ভাল— এ কথা বেশির ভাগ চিকিৎসকই বলেন। সাঁতার কাটলে বিপুল পরিমাণে মেদ ঝরে যেতে পারে। পেশি, স্নায়ুরও উপকার হয় এর ফলে।

কিন্তু সাঁতার কাটার পরেই কারও কারও মাথা ঘুরতে থাকে। চিকিৎসার পরিভাষায় একে বলা হয় ‘পোস্ট-সুইম ডিজিনেস’ বা সাঁতার পরবর্তী মাথা ঘোরা।

হালে ‘মেয়ো ক্লিনিক’ নামের চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত পত্রিকার তরফে করা সমীক্ষায় দেখা গিয়েছে, ‘পোস্ট-সুইম ডিজিনেস’-এর পিছনে বড় সমস্যা লুকিয়ে থাকতে পারে।

কেন হয় এই ‘পোস্ট-সুইম ডিজিনেস’? চিকিৎসার ভাষায় যাকে ‘হাইপোটেনশন’ বলা হয়, তার কারণেই মূলত সাঁতারের পরে মাথা ঘোরে বা দুর্বল লাগে। ‘হাইপোটেনশন’-এর অর্থ মাথায় রক্তচাপ কমে যাওয়া এবং পায়ের পাতার তার তুলনায় রক্তচাপ অনেকটা বেড়ে যাওয়া। বিষয়টি অনেকটাই ‘ভার্টিগো’র মতো।

কিন্তু এটি যে শুধু সাঁতারের মতো কায়িক পরিশ্রমের কারণেই হয়, তেমনটা নাও হতে পারে, আশঙ্কা চিকিৎসকদের। তাঁদের মতে, হৃদযন্ত্রের বড় সমস্যা লুকিয়ে থাকতে পারে এর পিছনে। তাই নিত্য এমন হলে চিকিৎসকের পরামর্শ নিতে বলছেন তাঁরা।

সাঁতার কাটলে কেন এমন হয়?

সাঁতার কাটলে কেন এমন হয়?

আর বিষয়টি যদি অতটাও গুরুতর না হয়, তা হলে তাকে সামলাবেন কী করে? তারও পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। তাঁদের কথায়, এই ‘পোস্ট-সুইম ডিজিনেস’-এর সবচেয়ে বড় কারণ ডিহাইড্রেশন বা শরীরের জলের পরিমাণ কমে যাওয়া। জলেই আছেন। অথচ, ঘামের চোটে শরীরে জলের পরিমাণ কমে যাচ্ছে। তাতেই বিপত্তি হচ্ছে।

এর থেকে বাঁচার উপায় কি?

সহজ রাস্তা বলে দিচ্ছেন চিকিৎসকেরা। জলের নামার আগে ভাল করে জল খেয়ে নিন। তাতে সাঁতার কাটার সময়ে শরীর শুকিয়ে যাবে না। এই সমস্যাও হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swimming Dizziness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE