Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Fitness Tips

Fitness: নতুন ব্যায়াম করছেন? ১০ মিনিটেই হয়ে যাবে সারা শরীরের ব্যায়াম

নতুন নতুন যাঁরা শরীরচর্চা শুরু করছেন, তাঁদের জন্য রইল মাত্র ১০ মিনিটে করা যায় এরকম একটি শরীরচর্চার খসড়া। এই সময়টুকুতেই সারা শরীরের ব্যায়াম হয়ে যাবে।

মাত্র ১০ মিনিটেই হবে পুরো শরীরের ব্যায়াম।

মাত্র ১০ মিনিটেই হবে পুরো শরীরের ব্যায়াম। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৪:৫৬
Share: Save:

দীর্ঘ সময় ধরে কার্যত বাড়িতে আটকে আমরা। তাই শরীর ঠিক রাখতে এখন শরীরচর্চার কোনও বিকল্প নেই। লকডাউনের কারণে ব্যায়ামের দিকে ঝুঁকেছেন অনেকেই। তবে সমস্যা হচ্ছে, নতুন নতুন শরীরচর্চা শুরু করলে টানা বেশি ক্ষণ করার ধৈর্য থাকে না। একটু পরেই যে উদ্যমে শুরু করেছিলেন, সেটা চলে যায়। এদিকে তখনও ঠিক মতো ব্যায়ামই হয়তো হল না। তাই নতুন নতুন যাঁরা শরীরচর্চা শুরু করছেন, তাঁদের জন্য রইল মাত্র ১০ মিনিটে করা যায় এরকম একটি শরীরচর্চার খসড়া। এই সময়টুকুতেই সারা শরীরের ব্যায়াম হয়ে যাবে।

কী কী ব্যায়াম করবেন এই সময়ে?

প্রথমে শুরু করুন পুশ-আপ দিয়ে। ৫ বার পুশ-আপ করুন। এরপর ১০টা বডিওয়েট স্কোয়াট করুন। স্কোয়াটের পর ১৫টা প্লাঙ্ক ট্যাপ করুন। এরপর ২০টা জাম্পিং জ্যাকস করুন। এরপর ৪৫ সেকেন্ড বিশ্রাম নিন। এই অনুক্রমে ১০ মিনিটে যতবার হয়, ততবার করুন।

পুশ-আপ

উপুড় হয়ে হাই প্লাঙ্কের ভঙ্গিতে হাতের উপর ভর দিয়ে শরীরটা রাখুন। খেয়াল রাখবেন পা দু’টো যেন একটু ছড়িয়ে থাকে এবং হাঁটু রাখুন মেঝের কাছাকাছি। এবার এই ভঙ্গি রেখে কনুই বেঁকিয়ে মাথাটা যতটা সম্ভব মেঝের দিকে ঝুঁকিয়ে দিন।

বডিওয়েট স্কোয়াট

সোজা হয়ে পা ফাঁক করে দাঁড়ান। এবার সারা শরীরের ভর দিয়ে নিতম্বটি স্কোয়াটের ভঙ্গিতে নামান। খেয়াল রাখবেন বুক চিতিয়ে দাঁড়াতে হবে। ব্যায়ামের সময়েও এই ভঙ্গি রাখবেন। স্কোয়াটে ওঠার সময় গোড়ালির ভর দিয়ে উঠুন।

নতুন করে ব্যায়াম শুরু করলে কাজে লাগবে এগুলি।

নতুন করে ব্যায়াম শুরু করলে কাজে লাগবে এগুলি।

প্লাঙ্ক ট্যাপ

উপুড় হয়ে হাই প্লাঙ্কের ভঙ্গিতে থাকুন। কব্জি যেন কাঁধের সমান্তরালে থাকে। হাঁটু থাকুক মেঝের কাছাকাছি। এবার একটা হাতের তালু দিয়ে অন্য হাতের কনুই বা কাঁধ ছুঁতে থাকুন।

জাম্পিং জ্যাকস

সোজা হয়ে দাঁড়ান। এবার একই সঙ্গে হাত ও পা নাড়িয়ে লাফ দিতে থাকুন। হাত দু’টো এতটাই উপরে তুলুন যাতে মাথার উপরে এসে পৌঁছায়। পা প্রসারিত করার সময় হাত থাকবে উপরে, পা জোড়া করার সময় হাত থাকবে নীচে।

এই ব্যায়ামগুলো করার পর ৪৫ সেকেন্ডের বিরতি নিন। তারপর আবার পুনরাবৃত্ত করুন যতক্ষণ না ১০ মিনিট শেষ হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Excercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE