Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Fitness: ঋতুস্রাব অনিয়মিত হয়? সমস্যা কমাবে এই তিন যোগাসন

ঋতুস্রাবের তারিখ কি এগিয়ে পিছিয়ে যাচ্ছে? তাহলে আপনার এই যোগাসনগুলো করা জরুরি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুন ২০২১ ১৮:৪৫
অনিয়মিত ঋতুস্রাবের সমস্যার সমাধান করতে পারে এই যোগাসনগুলি।

অনিয়মিত ঋতুস্রাবের সমস্যার সমাধান করতে পারে এই যোগাসনগুলি।
ছবি: সংগৃহীত

অতি দ্রুত গতির জীবনধারার জন্য এখন ঋতুস্রাব নিয়ে নানা সমস্যা দেখা দেয়। হয়তো খুব বেশি রক্তপাত নিয়ে কেউ চিন্তিত, আবার কারও ক্ষেত্রে সমস্যার কারণ হয় কম রক্তপাত। অনেকেই আবার ঋতুস্রাব নিয়মিত না হওয়া নিয়ে সমস্যায় পড়েন। এই সব ধরনের সমস্যা কমতে পারে নিয়মিত যোগাসন করলে। অনিয়মিত ঋতুস্রাব যাঁদের সমস্যার কারণ, তাঁরা তাঁদের প্রতিদিনের শরীরচর্চায় রাখতে পারেন এই কয়েকটি যোগাসন।

ধনুরাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার ধীরে ধীরে শ্বাস নিন। এবার পা পিছন দিকে তুলে বেঁকিয়ে গোড়ালির কাছটা হাত দিয়ে ধরুন। সারা শরীরের ভর যাতের পেটের উপর থাকে। এই ভাবে ২০ সেকেন্ড থাকার পর আবার উপুড় হয়ে শুয়ে পড়ুন। এই যোগাসনের ফলে জননতন্ত্র ঠিক থাকে, পেটের মেদ ঝরে, শিঁরদাড়া সোজা হয়। এই আসনে দেহকে একটি ধনুকের মতো দেখতে লাগে।

Advertisement

উষ্ট্রাসন

হাঁটু মুড়ে বসুন। কাঁধ ও হাঁটু যেন সমান্তরাল থাকে। এবার শরীরকে পিছনের দিকে নিয়ে যান এবং গোড়ালি ধরুন। মাথা সমেত সারা শরীরটা ধীরে ধীরে বেঁকিয়ে দিন। ২৫ সেকেন্ড ধরে রেখে এবার আগের ভঙ্গিতে ফিরে আসুন। পেটের ব্যথা কমাতে ও অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা কমাতে এই আসন করতে পারেন।

ভুজঙ্গাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। এরপর পা দুটো এক সঙ্গে জড়ো করে নিন। হাতের তালুদুটো সোজা করে মুখের কাছে রাখুন। এবার হাতের তালুর উপর ভর দিয়ে ধীরে ধীরে নিশ্বাস নিয়ে শরীরের উপরের অংশটা তুলুন। এবার ঘাড়টা যতটা সম্প্রসারিত করুন। কয়েক মিনিট রেখে আগের ভঙ্গিতে ফিরে যান। শরীরের জননাঙ্গগুলির জন্য এই আসনটি ভীষণ উপকারী। রক্তসঞ্চালন বৃদ্ধিতেও এটি সহায়তা করে।

আরও পড়ুন

Advertisement