Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tesla

অবিকল মানুষের মতো কাতারে কাতারে রোবট তৈরি করছে ইলন মাস্কের সংস্থা! উদ্দেশ্য কী?

নিজস্ব কারখানায় হাজার হাজার রোবট তৈরি করছে ইলন মাস্কের সংস্থা টেসলা। আগামী দিনে নিজেদের কারখানাতেই সেই রোবটগুলিকে কাজে লাগতে পারে তারা। কেমন হবে সেই রোবট?

রোবটই ভবিষ্যৎ?

রোবটই ভবিষ্যৎ? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪৫
Share: Save:

মানুষের মতো রোবট তৈরি করছে ইলন মাস্কের সংস্থা টেসলা। কেমন হবে সেই রোবট, তা নিয়ে প্রবল আগ্রহী বিপুল সংখ্যক মানুষ। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে জানা গেল, নিজস্ব কারখানায় হাজারে হাজারে এই রোবট তৈরি করতে চায় টেসলা। আগামী দিনে নিজেদের কারখানাতেই সেই রোবটগুলিকে কাজে লাগতে পারে তারা।

টেসলার এই রোবটগুলির নাম— ‘অপটিমাস’। শোনা যাচ্ছে, রোবট নির্মাণে গতি আনতে অন্তত কুড়ি জন প্রযুক্তিবিদকে নিয়োগ করছে টেসলা। নিয়োগ বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, ‘একঘেয়ে কাজে গতি আনতে কাজে লাগবে এই মানুষের মতো রোবটগুলি।’ তাদের তৈরি রোবটগুলিকে চালনা করতে নড়াচড়ার উপরে ভিত্তি করে এক বিশেষ ধরনের সফটওয়্যার তৈরির কাজ চলছে। সেই কাজেই ইঞ্জিনিয়র নিয়োগ করতে চায় তারা। ওই বিজ্ঞাপনেই লেখা হয়েছে হাজার হাজার এই ধরনের ‘হিউম্যানয়েড’ রোবটকে কাজে লাগানো হবে তাঁদের কারখানাতেই।

২০২১ সালে প্রথম এই ধরনের রোবট নির্মাণের কথা ঘোষণা করেছিল টেসলা। ইলন নিজেও এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁরা এমন এক যন্ত্র বানাতে চান, যেগুলি নিজেরাই যন্ত্র বানাতে পারবে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর কৃত্রিম বুদ্ধিমত্তা দিবস পালন করবে টেসলা। সে দিন এই রোবট সম্পর্কে আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলেই মনে করছেন উৎসাহীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tesla Elon Musk Robot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE