Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Work Culture

দীর্ঘ দিন দফতরে ‘ওভারটাইম’, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু কর্মীর

কী এমন ঘটল যে ৪৪ বছর বয়সি এক কর্মীর আকস্মিক মৃত্যুতে নড়েচড়ে বসল প্রশাসন?

symbolic image of media worker.

উচ্চপদে কর্মরত ওই ব্যক্তি প্রায়ই নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় পর্যন্ত কাজ করতেন। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ব্যাঙ্কক শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৬
Share: Save:

অফিসের কাজ চলাকালীন এক ব্যক্তির আকস্মিক মৃত্যুতে তদন্ত শুরু করেছে তাইল্যান্ড সরকার। জানা গিয়েছে, সোমবার অফিসে কাজ করতে করতে নিজের টেবিলের উপরই আচমকা অচৈতন্য হয়ে পড়েন ব্যাঙ্ককের ‘থাই নিউজ় নেটওয়ার্ক’-এর উচ্চপদস্থ কর্মচারী সারাওত শ্রীসাওয়াত। তৎক্ষণাৎ হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

৪৪ বছর বয়সি ওই কর্মীর আকস্মিক এই মৃত্যুতে নড়েচড়ে বসেছে প্রশাসন। শ্রীসাওয়াতের মৃত্যুর পর সরকারি নির্দেশে তৈরি করা হয়েছে একটি তদন্ত দল। সেই দলের রিপোর্টে বলা হয়েছে, উচ্চপদে কর্মরত ওই ব্যক্তি প্রায়ই নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় পর্যন্ত কাজ করতেন।

শুধু তা-ই নয়, মৃত্যুর আগে টানা তিন দিন এক ভাবে প্রায় ৭২ ঘণ্টা ধরে কাজ করে গিয়েছেন। মাঝেমধ্যে সপ্তাহে ৭ দিনই অফিসে দেখা যেত তাঁকে। মৃত্যুর রহস্যে তদন্ত করতে নেমে দলটি জানতে পারে, দীর্ঘ দিন ধরেই শ্রীসাওয়াত উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছিলেন। তাঁর রক্তে শর্করার মাত্রাও সাধারণের তুলনায় বেশি ছিল। চিকিৎসকরা জানিয়েছেন, এমন শারীরিক জটিলতা থাকা সত্ত্বেও দিনের পর দিন না অতিরিক্ত সময় কাজ করা এ ক্ষেত্রে অনুঘটকের মতো কাজ করেছে। এই কর্মসংস্কৃতি এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনই বাড়িয়ে তুলছে আকস্মিক হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work Culture Work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE