Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Makeup Tips

গ্রীষ্মের তেজেও সতেজ থাকুক সাজ

দাবদাহের মধ্যে মেকআপের সতেজতা ধরে রাখার কৌশলও রয়েছে। এ বার তা প্রয়োগ করার পালা

Debchandrima Singha Roy

দেবচন্দ্রিমা সিংহরায়

পারমিতা মুখোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ০৮:১৫
Share: Save:

স্বমহিমায় হাজির বৈশাখ। রুদ্ররোষের সঙ্গে পাল্লা দিয়ে দিনযাপনের প্রহরও শুরু। কিন্তু বিড়ম্বনা হল, বৈশাখের সঙ্গে চড়া তাপমাত্রা যেমন ওতপ্রোত ভাবে জড়িয়ে, তেমনই জড়িয়ে বিভিন্ন অনুষ্ঠানপর্বও। পরিণয় থেকে শুরু করে গৃহপ্রবেশ— সবই রয়েছে তালিকায়। আর অনুষ্ঠান মানেই সাজের পালা। কিন্তু ঊর্ধ্বমুখী পারদের এই অস্বস্তিকর মরসুমে সেজেগুজে বাড়ি থেকে বেরিয়ে গন্তব্যে পৌঁছনোর মধ্যেই যে ছিনতাই হয়ে যাচ্ছে মেকআপের যাবতীয় জৌলুশ! যতই ভাল করে ব্লেন্ড করা হোক, ভেসে উঠছে ফাউন্ডেশন। ঘামের জেরে গলছে আইলাইনার। চটচটে হয়ে উঠছে লিপস্টিক। সাজপ্রিয় বঙ্গললনাদের বেশির ভাগের মনেই এখন তাই একটাই প্রশ্ন— এমন কোনও উপায় কি আছে, যাতে এই দাবদাহের মধ্যেও ধরে রাখা যায় মেকআপের সতেজতা?

প্রস্তুতি পর্ব

গরমকালে মেকআপ দীর্ঘস্থায়ী রাখার প্রথম শর্তই হল ত্বককে ঠিক ভাবে প্রস্তুত করে নেওয়া, জানালেন মেকআপ শিল্পী উজ্জ্বল দত্ত। তাঁর পরামর্শ, ত্বকের উপর থেকে তেল-ময়লার স্তর সরাতে ফেশওয়াশ দিয়ে প্রথমে মুখ ভাল করে ধুয়ে ফেলুন। এর পরে একটি বরফের টুকরো ভাল করে মুখে ঘষে নিলে ত্বকে আর্দ্রতা ফিরবে। দীর্ঘস্থায়ী হবে সাজও। এর ঠিক পরে লাগিয়ে নিন টোনার। সেটি যদি ঠান্ডা হয় তা হলে আরও ভাল। পরবর্তী ধাপে লাগান কয়েক ফোঁটা হাইড্রেটিং সেরাম। যা এই গরমে আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি বজায় রাখবে তার ঔজ্জ্বল্য। সব শেষে লাগিয়ে নিন সানস্ক্রিন। মনে রাখবেন, সানস্ক্রিনের পরিমাণে কার্পণ্য চলবে না। এই গ্রীষ্মে এসপিএফ-৫০ বা তার উপরের মাত্রার সানস্ক্রিনই হল আপনার ত্বকের রক্ষাকর্তা।

মেকআপ পর্ব

এ বার পালা মেকআপের বিশেষ কয়েকটি কৌশল জেনে নেওয়ার, যা এই গরমেও দীর্ঘস্থায়ী রাখবে আপনার সাজ...

‘বেস’-ই গোড়ার কথা: মেকআপ ঠিক মতো ফুটিয়ে তোলার পাশাপাশি তা দীর্ঘক্ষণ ধরে রাখার প্রথম শর্তই হল সঠিক ‘বেস’, বললেন উজ্জ্বল। যার অন্যতম প্রধান কারিগর হল প্রাইমার। গরমকালে ম্যাট প্রাইমার ব্যবহার করাই সবচেয়ে শ্রেয়। খুব প্রয়োজন না-হলে গরমকালে দিনের বেলায় ফাউন্ডেশন ব্যবহার না-করাই ভাল। বদলে বিবি বা সিসি ক্রিম লাগিয়ে ভাল করে ব্লেন্ড করে নিতে পারেন। আর যে সব জায়গায় দাগ ছোপের সমস্যা রয়েছে সেখানে কনসিলার লাগাতে ভুলবেন না। ফাউন্ডেশন যদি ব্যবহার করতেই হয় তা হলে ঘন নয় বরং হাল্কা কভারেজের ফাউন্ডেশনই ব্যবহার করা ভাল। সব শেষে তার উপরে ড্যাব করে নিন কমপ্যাক্ট পাউডার।

‘ওয়াটারপ্রুফ’ প্রসাধনীর ছত্রছায়ায়: গরমে ঘামকে দূরে রাখা দায়। তবে তাদের এই যোগসাজশে ভঙ্গ দিতে আপনার হাতিয়ার ‘ওয়াটারপ্রুফ’ মেকআপ। উজ্জ্বলের কথায়, ‘‘ওয়াটারপ্রুফ মানেই জল লাগলেও তা গলে যায় না। ফলে ঘাম হলেও তা টিকে থাকবে দীর্ঘ সময় ধরে। তাই নিশ্চিত করুন, এ সময়ে আপনার আইলাইনার থেকে শুরু করে মাসকারা বা আইশ্যাডোতেও যেন থাকে এই ওয়াটারপ্রুফ তকমা।’’

আপন হোক ‘ম্যাট ফিনিশ’: এই গরমে ম্যাট লুকেই বাড়ুক আপনার সৌন্দর্য। তাই ক্রিম এবং অয়েল-বেসড যে কোনও প্রডাক্ট এড়িয়ে চলাই ভাল। দূরে থাক ইলুমিনেটরও। ম্যাট ফিনিশ হাল্কা মেকআপই এ সময়ে সবচেয়ে উপযোগী।

হাইলাইটার এবং ব্রঞ্জারের জাদু: পুরোপুরি ম্যাট লুক পছন্দ নয়? তা হলে খানিক ঔজ্জ্বল্যের ছোঁয়া আনতে ভরসা থাকুক হাইলাইটার এবং ব্রঞ্জারে। নাক, থুতনি, চিকবোন এবং ভুরুর নীচে হাল্কা করে হাইলাইট করে নিন। গরমের কথা মাথায় রেখে লিকুইডের বদলে পাউডার হাইলাইটার বা ব্রঞ্জার ব্যবহার করা যায়। তবে খেয়াল রাখুন কোনও কিছুই যেন মাত্রাছাড়া না-হয়। তাতে হিতে বিপরীত।

গেট ‘সেট’ গো: গ্রীষ্মকালীন মেকআপ দীর্ঘস্থায়ী করার অব্যর্থ টোটকা হল সেটিং স্প্রের ব্যবহার। যতক্ষণ না আপনি মেকআপ রিমুভার ব্যবহার করবেন ততক্ষণ পর্যন্ত আপনার সাজ রক্ষা করার দায়িত্ব সুন্দর ভাবে পালন করে এই বিশেষ স্প্রে। তাই মেকআপ শেষে এটিকে বাদ দিলে চলবে না।

প্রশ্নোত্তর পর্ব

গরমের সঙ্গে মেকআপের সখ্য কি একেবারেই নেই?

উ: মেকআপের পরত যত গাঢ় হবে ততই ক্রিজ় বা ভাঁজ পড়ার আশঙ্কা বাড়ে। গরমকালে ঘাম এবং তৈলাক্ত ভাব বেশি থাকায় সেই সম্ভাবনা দ্বিগুণ হয়ে দাঁড়ায়। ফলে এ সময়ে নিখুঁত মেকআপ লুক পেতে ভারী মেকআপ এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

এই মরসুমে চোখে বা ঠোঁটে উজ্জ্বল রং ব্যবহার করা যায় কি?

উ: এই গরমে গাঢ় রং থেকে দূরে থেকে প্যাস্টেল শেডের উপর নির্ভর করার পরামর্শই দিচ্ছেন মেকআপ শিল্পীরা। আইশ্যাডোর ক্ষেত্রে যদিও বা একটু গ্লসি ফিনিশের দিকে ঝোঁকা যায়, লিপস্টিক যেন হয় ম্যাট ফিনিশ।

গরমের জেরে মেকআপের পরে ত্বকে তৈলাক্ত ভাব দেখা দিলে?

উ: বাতাসের আর্দ্রতা বা ঘাম— কারণ যাই হোক না কেন, তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে তৈলাক্ত ভাব বাড়া অস্বাভাবিক নয়। তা সামাল দিতে সঙ্গে রাখুন মেকআপ টিসু। সঙ্গে ট্রান্সলুসেন্ট পাউডার বা কমপ্যাক্ট দিয়ে টাচ-আপ করে নিলেই ফিরে আসবে সতেজতা।

লিপস্টিক ফেটে উঠলে সামাল দেওয়ার উপায়?

উ: লিপস্টিক লাগিয়ে তার উপরে লিপবাম লাগিয়ে নিন। চাইলে এর উপর লিপস্টিকের আরও একটি পরত লাগাতে পারেন। শেষে টিসুর সাহায্যে ব্লট করলে বাড়তি প্রডাক্ট উঠে আসবে। এই পদ্ধতিতে লিপস্টিক পরলে তা ফেটে ফেটে ওঠার সম্ভাবনা শূন্য।

সাজতে ভালবাসেন যাঁরা তাঁদের কাছে গরমকাল যেন বিভীষিকা। এ বার তা হলে মেকআপের কৌশলে বাজি রেখে সেরে ফেলুন সাজপাট। আর এই বৈশাখ হয়ে উঠুক উদ্‌যাপনে জমজমাট।

ছবি: অমিত দাস; মেকআপ: উজ্জ্বল দত্ত; লোকেশন:ক্লাব ভর্দে ভিস্তা; পোশাক:ইন্ডিয়ান সিল্ক হাউস এজেন্সিস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Tips summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE