Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পাকা চুলে জেরবার? এই ঘরোয়া উপায়েই ফল হবে ম্যাজিকের মতো

ঘরোয়া উপায়ের পাশাপাশি পাকা চুলের সমস্যা থেকে বাঁচতে ভিতর থেকে সুস্থ থাকা জরুরি। লিভার সুস্থ রাখুন। পেটে কোনও সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ ন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ এপ্রিল ২০১৯ ১১:৫২
Save
Something isn't right! Please refresh.
এক বার পাকা চুলের সমস্যা শুরু হলে, তার হাত থেকে মুক্তি পাওয়া যায় না। ছবি: শাটারস্টক।

এক বার পাকা চুলের সমস্যা শুরু হলে, তার হাত থেকে মুক্তি পাওয়া যায় না। ছবি: শাটারস্টক।

Popup Close

তিরিশ পেরোননি। কিন্তু এখন থেকেই চুলের ফাঁক থেকে উঁকি মারছে পাকা চুল। একঢাল কালো চুল অনেক কায়দা করে বেঁধেও কিংবা এক মাথা ঘন চুলে নানা কায়দায় চিরুণি চালিয়েও কোনও কাজ হচ্ছে না। এ দিক-ও দিক দিয়ে বেরিয়ে পড়ছে সাদা চুল। যা বয়স, তার চেয়ে অনেক বেশি মনে করছেন সকলে। আর এক বার পাকা চুলের সমস্যা শুরু হলে, তার হাত থেকে মুক্তি পাওয়া যায় না। নারী হোন বা পুরুষ, এই সমস্যাকম-বেশি সকলেরই থাকে।‌

প্রথম প্রথম তুলে ফেললেও পরে এতটাই ছড়িয়ে পড়ে, যে পাকা চুল তুলে ফেললে টাক পড়ার সম্ভাবনা দেখা দেয়। আর এই চিন্তায় শরীরেরও অবনতি হতে থাকে। বাজারচলতি রংয়ে সমস্যা তো পুরোপুরি যায়ই না, উল্টে রাসায়নিকের প্রভাবে চুলের আরও ক্ষতি হয়। কিন্তু এই সমস্যা থেকেও রেহাই পাওয়ার রাস্তা রয়েছে। আর সেই সমাধান রয়েছে আপনার রান্নাঘরেই। বাজার থেকে বিভিন্ন রাসায়নিক যুক্ত রং বা হেনা ব্যবহার করার আগে এই ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন।

মাত্র এক মুঠো মেথিতেই এই সমস্যার সমাধান হতে পারে। মেথিতে অ্যামিনো অ্যাসিড ও লিথিকন থাকে যা চুলের জন্য উপকারি। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন এই মেথি?

Advertisement



মেথি ও নারকেল তেলের মিশ্রণ।

এক মুঠো মেথি গরম নারকেল তেলে বা আমন্ড অয়েলে ১৫মিনিট ধরে ফো‌টান। এ বারে সেই তেল ছেঁকে নিন। গরম তেল একটু ঠান্ডা হলে চুলের গোড়ায় মালিশ করুন। ভাল ফল পেতে চুলে তেল মেখেই ঘুমিয়ে পড়ুন। পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিন। কিন্তু যাঁদের ত্বক তৈলাক্ত সমস্যা রয়েছে বা তেল মাখলেই মুখে র‌্যাশ বের হয়, তাঁরা তেলটা দু’ঘণ্টা রেখেই শ্যাম্পু করে নিন।

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

প্রাক্তন ফিরতে চাইছেন? জটিলতায় না গিয়ে কী ভাবে সামলাবেন

তবে ঘরোয়া উপায়ের পাশাপাশি পাকা চুলের সমস্যা থেকে বাঁচতে ভিতর থেকে সুস্থ থাকা জরুরি। লিভার সুস্থ রাখুন। পেটে কোনও সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement