Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Travel during Corona: কোভিডের ট্র্যাফিক আলোর ব্যবস্থা কী? কোন দেশের নাম কোন আলোর তালিকায়?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ অগস্ট ২০২১ ১৫:১৭
কোনও দেশে ঘুরতে যাওয়ার আগে মাথায় রাখতে হবে কোভিড ট্র্যাফিক আলোর কথা।

কোনও দেশে ঘুরতে যাওয়ার আগে মাথায় রাখতে হবে কোভিড ট্র্যাফিক আলোর কথা।
ছবি: সংগৃহীত

টিকাকরণ শুরু হওয়ার পরে আবার একটু একটু করে শুরু হয়েছে এক দেশ থেকে অন্য দেশে যাত্রা। কিন্তু কোভিডের দাপট এখনও কমেনি। কোনও কোনও দেশে সংক্রমণের হার এখনও বেশ গুরুতর। তাই বর্তমান অবস্থার কথা মাথায় রেখে করোনাকালের ‘ট্র্যাফিক আলো ব্যবস্থা’র বন্দোবস্ত করা হয়েছে আন্তর্জাতিক স্তরে।

কী এই ট্র্যাফিক আলো ব্যবস্থা?

কোন দেশে সংক্রমণের হার কেমন, সেখানে টিকাকরণের হার কেমন, বাইরে থেকে কেউ সেই দেশে এলে কত দিন নিভৃতবাসে থাকতে হবে, সংক্রমণের নিরিখে অন্য দেশের মানুষের থেকে সেই দেশের মানুষ কতটা সুরক্ষিত— এই সব কথা মাথায় রেখে বানানো হয়েছে তিনটি বিভাগ। নাম দেওয়া হয়েছে করোনার ট্র্যাফিক আলো ব্যবস্থা। তিন আলো হল সবুজ, হলুদ (অ্যামবার) এবং লাল। দেখে নেওয়া যাক কোন আলোর তালিকায় কোন কোন দেশ রয়েছে।

Advertisement

সবুজ: এই তালিকায় থাকা দেশুগুলিতে টিকাকরণের হার বেশি, মৃত্যুর হার কম। এই দেশগুলিতে ঢোকার আগে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। পরীক্ষায় সংক্রমণ ধরা না পড়লে নিভৃতবাসে থাকতে হবে না। যে কেউ অন্য দেশ থেকে এই দেশগুলিতে যেতে পারেন। তবে কয়েকটি দেশের জন্য এই দেশগুলি দরজা বন্ধ রেখেছে। সে সব দেশ থেকে কেউ সবুজ আলোর তালিকায় থাকা দেশে যেতে পারবেন না।

এই তালিকায় থাকা দেশগুলির মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, বুলগেরিয়া, বার্বাডোজ, বার্ত্ নিন। সে্ম। মুডা, ব্রুনেই-সহ আরও বেশ কয়েকটি দেশ।

হলুদ (অ্যামবার): এই সব দেশে ঢোকার আগে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। পরীক্ষায় সংক্রমণ ধরা পড়লে দেশগুলিতে ঢোকা যাবে না। তার পরেও দেশে ঢুকে দু’দিন থেকে আট দিন পর্যন্ত নিভৃতবাসে থাকতে হতে পারে। দু’দিন এবং আট দিনের মাথায় দু’বার আরটি-পিসিআর করাতে হতে পারে।

মূলত ইউরোপের দেশগুলি এই তালিকায় রয়েছে। গ্রিস, স্পেন, ফ্রান্স, জার্মানি-সহ ইউরোপের বেশির ভাগ দেশের জন্যই এই নিয়ম।

কোন আলোয় রয়েছে কোন দেশ?

কোন আলোয় রয়েছে কোন দেশ?


লাল: এই তালিকায় থাকা দেশগুলিতে পৌঁছে ১০ দিন হোটেলে নিভৃতবাসে থাকতে হবে। দেশে ঢোকার আগে আরটি-পিসিআর করাতে হবে। হোটেলে নিভৃতবাসে থাকার সময়ে দ্বিতীয় এবং অষ্টম দিনের মাথায় আবার আরটি-পিসিআর করাতে হবে। এই দেশগুলির সংক্রমণের হার এখনও বেশি। টিকাকরণের হারও কম।

সব মিলিয়ে ৬০টি দেশ রয়েছে লাল আলোর তালিকায়। তার মধ্যে ভারত-সহ পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্তান, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়ার মতো দেশ রয়েছে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement