Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Pandemic Travel: গাড়ি নিয়েই বেড়াতে যাচ্ছেন? সঙ্গে কোন জিনিসগুলি অবশ্যই রাখবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ অগস্ট ২০২১ ১৫:৩১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

করোনাকালে ট্রেনে অনেকেই উঠতে চাইছেন না। বিমান সফরের খরচও বাড়ল। তাই যাঁদের গাড়ি রয়েছে তাঁরা সপ্তাহান্তে গা়ড়ি নিয়েই বেরিয়ে পড়ছেন। কাছেপিঠে ঘুরে আসছেন। আবার অনেক লম্বা সফরেও ভরসা রাখছেন গাড়ির উপরই। এমন সফরে আপনারও যাওয়ার ইচ্ছে। তা হলে তার আগে জেনে নিন সঙ্গে কোন প্রয়োজনীয় জিনিসগুলি না রাখলে পথে সমস্যায় পড়তে পারেন।

ট্র্যাভেল পিলো

গাড়িতে অনেকক্ষণ সফর করলে গা-হাত-পা ধরে যায়। গলা, ঘাড়েও ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। তাই অবশ্যই সঙ্গে একটি ট্র্যাভেল পিলো রাখবেন। না হলে ঘাড়ে ব্যথা আসল সফরের আনন্দটাই মাটি করে দিতে পারে।

ইলেকট্রনিক

Advertisement

নিজের মতো অ্যাডজাস্ট করে রাখা যাবে এমন একটি ফোন হোল্ডার অবশ্যই কিনবেন। যাতে গুগ্‌ল ম্যাপ দেখে গাড়ি চালাতে কোনও রকম অসুবিধা না হয়। বা ফোন বারবার হারিয়ে না যায়। সঙ্গে পাওয়ার ব্যাঙ্কও রাখবেন। শুধু গাড়ির চার্জারের উপর ভরসা করবেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ওষুধ

যাবতীয় ওষুধপত্র অবশ্যই একটি বাক্সে নিয়ে নেবেন। রোজ খান এমন ওষুধ তো নেবেনই, সঙ্গে জ্বর, পেট খারাপ, বমি ভাব, মাথা ব্যথার মতো কিছু প্রয়োজনীয় ওষুধ নেবেন। থার্মোমিটার, স্যানিটাইজার এবং পাল্‌স অক্সিমিটার করোনাকালে নিত্য সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। তাই সেগুলিও রাখবেন। ব্যান্ড এড, তুলোর মতো কিছু ফার্স্ট এডের জিনিসও নিয়ে নেবেন।

কাগজপত্র

গাড়ির কাগজ, পরিচয়পত্র, টিকার সংশাপত্র এবং কোভিড পরীক্ষার প্রমাণ অবশ্যই রাখবেন। রাস্তায় যে কোনও সময় পুলিশ যাচাই করে দেখতে পারেন। যেখানে যাচ্ছেন, সেখানরকার নিয়ম কানুন আগে থেকে ভাল করে জেনে নেবেন।

গাড়ির সরঞ্জাম

গাড়ি করে যখন বেরোবেন ঠিক করেছেন, তা হলে গাড়ি মেরামতি বা টায়ার বদলানোর কিছু প্রাথমিক প্রশিক্ষণ নিয়েই বেরোবেন। এবং সফর শুরু আগে দেখে নিন যাবতীয় সরঞ্জাম রয়েছে কি না।

খাবার

পথে কোন জায়গা গাড়ি দাঁড় করিয়ে খাওয়া যাবে, জল কেনা যাবে, ভাল ধাবা বা রেস্তোরাঁ পড়বে, তা ভাল করে আগে থেকে দেখে ঠিক করে নেবেন। সঙ্গে পর্যাপ্ত পরিমাণে শুকনো খাবার রাখুন। ফ্লাস্কে চা-কফি নিতে পারেন সফর শুরুর জন্য। পোর্টেবল চিলার বক্সও সহজেই পাওয়া যায়। ঠান্ডা ফলের রস বা সোডা নিয়ে নিতে পারেন সফরের জন্য।

আরও পড়ুন

Advertisement