Advertisement
০৩ মে ২০২৪
Hand Wash

দু’দিন অন্তর সন্তান অসুস্থ, বড়দের ভুলেই কি সে রোগের বিরুদ্ধে লড়াই করতে পারছে না?

শিশুদের সুস্থ রাখতে বাইরে যত্রতত্র খাবার না খাওয়াই ভাল। তবে তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হল খাবার খাওয়ার আগে ঠিক ভাবে হাত ধোয়া হচ্ছে কি না, সেই দিকে নজর দেওয়া।

Image of child

খুদেকে নিয়ে বেশি রাত পর্যন্ত বাইরে থাকলে ঠান্ডা লাগার ভয় আছে। — প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ২০:২০
Share: Save:

পুজোর সময়ে ঘরে আটকা থাকতে কার ভাল লাগে? কিন্তু বাড়ির খুদেটির শরীর খারাপ। আজ জ্বর তো কাল পেটের গোলমাল। সর্দি-কাশি তো রোজের সঙ্গী। ঠাকুর দেখা তো দূর, বা়ড়ি থেকে বাইরে বেরোনোর জো নেই। এত শরীর খারাপের মধ্যে খুদেকে নিয়ে বাইরে বেরোবেন, তাতে ঠান্ডা লাগার ভয় আছে। আবার বাইরে বেরোবেন কিন্তু খুদে কিচ্ছুটি খাওয়ার বায়না জুড়বে না, তা হবে না। সুতরাং এই সব অনিয়মে শিশুর শরীর খারাপ হতে বাধ্য। তবে চিকিৎসকেরা বলছেন, শিশুদের সুস্থ রাখতে বাইরে যত্রতত্র খাবার খাওয়া কিংবা চিপ্‌স বা প্যাকেটজাত খাবারে রাশ টানা জরুরি। তবে তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হল খাবার খাওয়ার আগে ঠিক ভাবে হাত ধোয়া হচ্ছে কি না, সেই দিকে নজর দেওয়া।

চিকিৎসকেরা বলছেন, বেশির ভাগ অভিভাবকই সন্তানের খাবারের পরিমাণ নিয়ে চিন্তায় থাকেন। সারা দিন ধরে যে যা খাচ্ছে তার মাধ্যমে শরীরে যথেষ্ট পুষ্টি পৌঁছচ্ছে কি না, রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে কি না, স্কুলে অনুপস্থিতির হার কমছে কি না— সেই সব দিকে নজর দেওয়া জরুরি। হাত ধোয়ার বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে বিশ্ব জুড়ে হাত ধোয়া দিবসও পালন করা হয়। নিজেরা এই বিষয়ে সচেতন হলেও শিশুদের ব্যাপারে অভিভাবকেরা আদৌ সচেতন কি না, সে বিষয়ে সন্দেহ থেকেই যায়। কিন্তু সন্তানের সামগ্রিক সুস্থতা চাইলে ছোট থেকেই হাত ধোয়ার অভ্যাস করানো প্রয়োজন। খেলার ছলে, গল্প বলে, বোঝার বয়স হলে তাকে বুঝিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sick Children
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE