Advertisement
০৭ মে ২০২৪
Dream

জামা কোথায়! স্বপ্নে প্রায়ই নিজেকে বিনা পোশাকে দেখেন? কেন এমন দেখছেন? এর অর্থ কী?

বিশেষজ্ঞরা বলেন, সারা দিনের ক্লান্তি, চিন্তা আমাদের উপর এমন একটা প্রভাব ফেলে, যা ঘুমের মধ্যে দুঃস্বপ্নে প্রতিফলিত হয়ে ওঠে। কোন দুঃস্বপ্নের কী অর্থ জানেন?

দুঃস্বপ্নগুলির মধ্যে সবচেয়ে সাধারণ হল নগ্ন বা এমন পোশাকে নিজেকে সকলের সামনে দেখা, যা আপনার নিজস্ব সত্তাকে আঘাত করতে পারে।

দুঃস্বপ্নগুলির মধ্যে সবচেয়ে সাধারণ হল নগ্ন বা এমন পোশাকে নিজেকে সকলের সামনে দেখা, যা আপনার নিজস্ব সত্তাকে আঘাত করতে পারে। ছবি: প্রতীকী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৯:২১
Share: Save:

ঘুমের মধ্যে কি কখনও ভয় পেয়ে জেগে উঠেছেন? কিংবা এমন কোনও ভয়ঙ্কর স্বপ্ন দেখেছেন, যা আপনার ঘাম ছুটিয়ে দিয়েছে? বা ঘুম থেকে জেগে ওঠার পর নিজেও কিছু ক্ষণের জন্য বুঝতে পারেননি যে, আপনি বাস্তবে আছেন কিনা!

স্বপ্ন দেখতে কার না ভাল লাগে। কিন্তু সেই স্বপ্ন যখন দুঃস্বপ্ন হয়ে দাঁড়ায়, তখন তাঁর চেয়ে ভয়ঙ্কর বোধ হয় আর কিছু হতে পারে না। বেশ সময় লেগে যায় চেতনা ফিরে পেতে। এই দুঃস্বপ্ন আবার বেশ অনেক রকমের হয়।

বিশেষজ্ঞরা বলেন, সারা দিনের ক্লান্তি, চিন্তা আমাদের উপর এমন একটা প্রভাব ফেলে, যা ঘুমের মধ্যে দুঃস্বপ্নে প্রতিফলিত হয়ে ওঠে। এই দুঃস্বপ্নের মোকাবিলা করা মুখের কথা নয়। এই দুঃস্বপ্ন অনেক রকমের হয় এবং এগুলি আমাদের বাস্তব জীবনের পরিস্থিতির অনেকটাই প্রতিফলিত করে।

  • হলিউড তারকা হ্যালি বেরি জানিয়েছেন যে, তিনি মাঝেমধ্যেই নিজের দাঁত হারানোর স্বপ্ন দেখেন। এই জাতীয় স্বপ্নগুলি প্রত্যাখ্যানের ভয় বা অস্বাভাবিক অনুভূতি থেকে তৈরি হতে পারে। যে হেতু দাঁতগুলি কামড়ানো, ছেঁড়া এবং চিবানোর জন্য ব্যবহৃত হয়, তাই আপনার দাঁত হারানোর স্বপ্নগুলি শক্তিহীনতার অনুভূতি থেকে আসতে পারে। যার অর্থ কোনও কারণে আপনি আত্মবিশ্বাসের অভাবে ভুগছেন।
  • অনেক সময়ে এমন হয়, যখন স্বপ্নে মনে হয় আপনাকে কেউ তাড়া করছে। স্বপ্নে কেউ আপনার পিছনে পড়ে কিংবা আপনি কোনও কিছু থেকে পালাচ্ছেন, এটি অ্যাড্রিনালিন-ইন্ডিউসিং দুঃস্বপ্নের মধ্যে অন্যতম। কেউ মারতে চাইছে কিংবা আপনি নিজেকে বাঁচানোর জন্য পালাচ্ছেন এই দুঃস্বপ্ন আপনার বাস্তব জীবনে আপনি কোনও বিপদে আছেন কিংবা ভয়ে আছেন কোনও কিছুর সেটি বোঝায়।
সারা দিনের ক্লান্তি, চিন্তা আমাদের উপর এমন একটা প্রভাব ফেলে, যা ঘুমের মধ্যে দুঃস্বপ্নে প্রতিফলিত হয়ে ওঠে।

সারা দিনের ক্লান্তি, চিন্তা আমাদের উপর এমন একটা প্রভাব ফেলে, যা ঘুমের মধ্যে দুঃস্বপ্নে প্রতিফলিত হয়ে ওঠে। ছবি: শাটারস্টক

  • দুঃস্বপ্নগুলির মধ্যে সবচেয়ে সাধারণ হল নগ্ন বা এমন পোশাকে নিজেকে সকলের সামনে দেখা, যা আপনার নিজস্ব সত্তাকে আঘাত করতে পারে। স্বপ্নে নগ্ন হওয়া অনিশ্চয়তার প্রতীক। বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনি স্বপ্নে নগ্ন আবস্থায় থাকলেও আত্মবিশ্বাসী থাকেন, তাঁর মানে আপনি বাস্তব জীবনে নিজেকে নিরাপদ মনে করেন। আর যদি অন্য কাউকে আপনি স্বপ্নে নগ্ন অবস্থায় দেখেন, তা হলে আপনি মনে-প্রাণে তাঁর মুখোশ সকলের সামনে খুলে ফেলতে চাইছেন, এমনটা মনে করা হয়।
  • অনেক সময়ে জলে ডুবে যাওয়া বা কোথাও দিয়ে পড়ে যাওয়ার স্বপ্ন দেখি। কোনও কঠিন পরিস্থিতি ঠিক মতো সামাল না দিতে পারলে বা কোনও পরিস্থিতির উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে আমরা এ রকম দুঃস্বপ্ন দেখি, মত বিশেষজ্ঞদের একাংশের।
  • স্বপ্নের মধ্যে অনেক সময়ে মনে হয় যেন, কোনও ঘরে বন্দি হয়ে আছি। প্রাণ দিয়ে চেষ্টা করলেও সেখান দিয়ে বেরোনোর কোনও উপায় খুঁজে পাওয়া যায় না। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত এটি আমাদের বাস্তব জীবনে কোনও পরিস্থিতিতে আটকে থাকা বা হারিয়ে যাওয়াকে প্রতিফলিত করে।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dream Bad Dreams
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE