Advertisement
০৫ মে ২০২৪
Sneeze

Sneezing Tips: হাঁচি পেলেই নাক-মুখ চেপে রাখেন? বিপদ হতে পারে কি

হঠাৎ হাঁচি পেলে কী করেন? রুমাল না থাকলে দু’টি আঙুল দিয়ে নাক চেপে ধরেন কি? তাতে কত বড় বিপদ হতে পারে, তা বোধ হয় জানা নেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ২০:০৩
Share: Save:

হাঁচি পেলে মুখ-নাক ঢাকা দিতে হবে। এ তো ছোটবেলার শিক্ষা। না হলে জীবাণু ছড়াবে অন্যদের কাছেও।

সে খেয়াল অনেক সময়েই থাকে না। অনেকের সামনে হঠাৎ হাঁচি পেলে তাই অস্বস্তিতেও পড়তে হয়। তখন অনেকে দু’আঙুল দিয়ে নাক চেপে ধরেন। হাতের তালু দিয়ে মুখও চেপে ধরেন অনেক সময়ে।

আর এতেই বিপদ বাড়ে।

হাঁচি বা কাশির সময়ে নাক-মুখ ঢেকে নিতে বলা হয়। কিন্তু নাক-মুখ ঢেকে নেওয়া মানে তা চেপে ধরা নয়। হঠাৎ হাঁচির সময়ে মুখ চেপে ধরলে তা লাভের চেয়ে ক্ষতিই বেশি করতে পারে। এর প্রধান কারণ হল, হাঁচির সময়ে মুখের ভিতরে বাতাসের গতিবেগ যথেষ্ট বেশি থাকে।

হাঁচির সময়ে মুখের ভিতরে প্রায় ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে ছোটে বাতাস। এই সময়ে নাক-মুখ সম্পূর্ণ চেপে দিলে সেই বায়ু ধাক্কা দেয় কানের পর্দায়। বাতাস মুখ থেকে বেরোতে না পারলে তাই কানের পর্দা ফেটে যাওয়ার আশঙ্কা বাড়ে। ক্ষতিগ্রস্ত হতে পারে খাদ্যনালী এবং ফুসফুসও।

হাঁচির সময়ে মুখ ঢাকবেন কী ভাবে?

হাঁচির সময়ে মুখ ঢাকবেন কী ভাবে?

জীবাণু যাতে না ছড়াতে পারে, তাই হাঁচির সময়ে নাক-মুখ ঢাকতে হবে। কিন্তু তা রুমাল কিংবা অন্য কোনও কাপড়ের টুকরো দিয়ে করুন। আর হাতের কাছে কোনও কাপড় না থাকলে দু’হাতের পাতা জড়ো করে কাপের মতো করে ঢেকে নিন নাক-মুখ। কিন্তু মুখ থেকে বাতাস বেরোনোর জায়গা রাখতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sneeze Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE