Advertisement
০৩ মে ২০২৪
Back Pain

Back Ache: হঠাৎ কোমরে ব্যথা! রোজের কোন অভ্যাসে সমস্যা হতে পারে

কোমরে ব্যথা নিয়ে কাজ করার অভ্যাস অনেকের আছে। মাঝেমধ্যেই এমন ব্যথা বাড়ে যে, হাঁটাও যায় না। রোজের কিছু অভ্যাস বদলালে মিলবে সমাধান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৯:৩৩
Share: Save:

হঠাৎ চেয়ার থেকে উঠতে গিয়ে টের পেলেন সোজা হয়ে দাঁড়াতে পারছেন না। কোমরে এমনই ব্যথা যে, অফিস থেকে বাড়ি ফিরবেন কী করে, তা-ও বুঝতে পারছেন না। শোয়া-বসার ভঙ্গি এর পিছনে অনেকটা বড় কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময়ে কাজের জায়গার ব্যবস্থাপনাও এর কারণ হতে পারে।

অনেকে বলবেন এ হল পেশির সমস্যা। কেউ বলবেন হাড়ের ব্যথা। কেউ বসার ভঙ্গি ঠিক করতে বলবেন, কেউ বা অন্য কিছু। কিন্তু যা আমাদের খেয়াল রাখা জরুরি, তা হল রোজের কিছু অভ্যাসেই আসলে লুকিয়ে আছে এই ব্যথার সমস্যার কারণ।

কোন অভ্যাসে বদল আনা প্রয়োজন?

১) মানসিক চাপ: নিজের মনের উপর চাপ দিতে কেউ চান না ঠিকই। কিন্তু আধুনিক এই সময়ে জীবনযাপনে বদল মানসিক চাপ তৈরি করতে পারে। আর তার থেকে তৈরি হয় বিভিন্ন ধরনের অসুস্থতা। ব্যথা তারই মধ্যে একটি। পিঠ, কোমরের ব্যথা কমাতে হলে নিয়ন্ত্রণ করতে হবে মানসিক চাপ।

শোয়া-বসার ভঙ্গি কোমরে ব্যথার পিছনে অনেকটা বড় কারণ হয়ে দাঁড়ায়।

শোয়া-বসার ভঙ্গি কোমরে ব্যথার পিছনে অনেকটা বড় কারণ হয়ে দাঁড়ায়।

২) স্ট্রেচিং: রোজ ব্যায়াম করার সময় না-ই হতে পারে। কিন্তু তার মানে এমন নয় যে মাঝেমধ্যে একটু হাত-পা টানটান করবেন না। এটুকু করার সময় বার করতেই হবে। কঠিন কোনও ব্যায়াম না করলেও মাঝেমধ্যে স্ট্রেচিং জরুরি। তাতে ব্যথা নিয়ন্ত্রণে থাকে।

৩) হাঁটা: মানুষের শরীর এক জায়গায় বসে থাকার মতো করে তৈরি নয়। বরং নানা কাজের জন্য এ দিক ও দিক ঘুরে বেড়ানো শরীরের জন্য স্বাভাবিক। আজকাল অধিকাংশের কাজ হয় কম্পিউটারের সামনে বসে। বাকি সময়ের অনেকটা আবার কাটে ওটিটি, টিভি বা কম্পিউটার গেমসে। এমন বেশি দিন ধরে চললে কোমরে ব্যথা বাড়েই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Back Pain Ache Body Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE