×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

World Chocolate Day: চকোলেট দিবস উদ্‌যাপন করবেন কী খেয়ে? বানিয়ে ফেলুন এই চকোলেট কেক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ জুলাই ২০২১ ১৭:৪৫
হট চকোলেট মির‌্যাং কেক

হট চকোলেট মির‌্যাং কেক
ফাইল চিত্র

চকোলেট এমনই একটা খাবার, যার নাম শুনলেই জিভে জল আসতে বাধ্য। শিশু থেকে মাঝবয়সি, সকলেই কম-বেশি চকোলেট খেতে ভালবাসেন। তার উপরে আজ, ৭ জুলাই আবার বিশ্ব চকোলেট দিবস। এমন দিনে চকোলটেরে স্বাদ থেকে বঞ্চিত থাকবেন? বরং বাড়িতেই বানিয়ে ফেলুন এই দুই ধরনের চকোলেট কেক

হট চকোলেট মির‌্যাং কেক

উপকরণ:

Advertisement

ডিমের সাদা অংশ: ৬টি

টক দই: ১ টেবিল চামচ

চিনি: ২ কাপ

কোকো পাউডার: ৩ টেবিল চামচ ( ছেঁকে নেওয়া)

গোলমরিচ গুঁড়ো: ১ চা চামচ

হুইপ্‌ড ক্রিম: ৪ কাপ

প্রণালী:

অভেন ১৪০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করুন। এবার বেক করার পাত্রের উপরে পার্চমেন্ট পেপার বসান। সেই কাগজের মাঝখানে প্রায় ৯ ইঞ্চির দু’টো বৃত্ত তৈরি করে রেখে দিন। এবার একটি পাত্রে ডিমের সাদা অংশ, টক দই একসঙ্গে ফেটিয়ে নিন। এর পরে তাতে চিনি ঢেলে ভাল করে মেশাতে থাকুন। মেশানো হয়ে গেলে কোকো পাউডার ও সামান্য গোলমরিচ গুঁড়ো মিশিয়ে দিন। এবার পার্চমেন্ট পেপারের সেই বৃত্তগুলির মধ্যে এই মিশ্রণ ঢেলে দিন। ঘণ্টা তিনেক বেক করার পরে অভেন বন্ধ করুন। তার পরে ১ ঘণ্টা রেখে ঠান্ডা হতে দিন। এবার ফাঁকা সব স্তরে হুইপড ক্রিম দিয়ে ভরে ঘণ্টা দুয়েক পরে পরিবেশন করুন।

ডার্ক চকোলেট কেক

ডার্ক চকোলেট কেক
ফাইল চিত্র


ডার্ক চকোলেট কেক

উপকরণ:

ময়দা: ২ কাপ

কোকো পাউডার: ১ কাপ

চিনি: ২ কাপ

বেকিং সোডা: ১ চা চামচ

বেকিং পাউডার: ১ চা চামচ

নুন: ১ চা চামচ

ডিম: ২টো

ভ্যানিলা এক্সট্র্যাক্ট: ১ চা চামচ

সাওয়ার ক্রিম: ১ কাপ

সাদা তেল: ১/২ কাপ

ভিনিগার: ১ চা চামচ

মাখন (নুন ছাড়া): ১ কাপ

রাস্পবেরি জ্যাম: ৩/৪ কাপ

চিনির গুঁড়ো: ১ কাপ

প্রণালী:

অভেন ১৭০ ডিগ্রি সেলসিয়াসে গরম করুন। কেক তৈরি করার প্যানের উপরে পার্চমেন্ট পেপার দিয়ে তাতে ভাল করে মাখন লাগান। এবার একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, চিনি, বেকিং সোডা, বেকিং পাউডার, নুন ভাল করে মেশান। তার পরে এতে ডিম, ভ্যানিলা, সাওয়ার ক্রিম, তেল, ভিনিগার ও এক কাপ গরম জল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণ এবার প্যানে ভাল করে ঢালুন। ৪০ মিনিট বেক করুন। বেক করা হয়ে গেলে সেখানেই রেখে কেকটা ঠান্ডা হতে দিন। ২০ মিনিট রেখে বার করে নিন। এবার একটি ব্লেন্ডারে মাখন ও জ্যাম ভাল করে মিশিয়ে নিন। তার পরে চিনির গুঁড়ো দিয়ে ভাল করে মেশান। এবার কেকের বিভিন্ন স্তরের মাঝে এই মিশ্রণ দিয়ে দিন। তার পরে পরিবেশন করুন।

Advertisement