শুরু হয়েছে মর্টার আর গুলিবৃষ্টি। তার মধ্যেই ছুটে পালাতে চাইছে কয়েকটি শিশু। ছুটতে গিয়ে পিছিয়ে পড়েছিল দু’টি শিশু। তাদের কোলে নিয়ে ছুটলেন এক সেনা। 

কাশ্মীরের বালাকোট সেক্টরের সানডোট গ্রামে পাকিস্তানি হামলার সময়ে স্কুল পড়ুয়াদের উদ্ধারে ভারতীয় সেনাদের তৎপরতার এই ভিডিয়ো ভাইরাল হয়েছে। ফলে কিছুটা অস্বস্তিতে পড়েছে পাকিস্তান।

গত কাল পুঞ্চের বালাকোট ও মেন্ধর সেক্টরে ফের সংঘর্ষবিরতি ভেঙে হামলা চালায় পাক বাহিনী। জবাব দেওয়ার সময়ে ভারতীয় সেনা বুঝতে পারে, সানডোট গ্রামের নিয়ন্ত্রণরেখা লাগোয়া একটি স্কুলে আটকে পড়েছে জনা কুড়ি পড়ুয়া। ভারতের অভিযোগ, ওই স্কুল লক্ষ্য করেও গুলি চালাচ্ছিল পাক সেনা। তাই পড়ুয়ারা বেরোতে পারছিল না। 

পড়ুয়াদের উদ্ধার করতে স্কুলে পৌঁছে যায় ভারতীয় সেনার একটি দল। পড়ুয়াদের স্কুল থেকে বার করে নিয়ে একটু দূরে থাকা সাঁজোয়া গাড়ির দিকে এগোতে থাকেন জওয়ানেরা। ছুটতে ছুটতে পিছিয়ে পড়েছিল একটি শিশু। তাকে কোলে নিয়ে এগোতে থাকেন এক সেনা।

২০ জন পড়ুয়াকেই উদ্ধার করে নিরাপদে সাঁজোয়া গাড়িতে তোলেন জওয়ানেরা। তুলে দেওয়া হয় তাদের স্কুলব্যাগও। ভিডিয়োয় দেখা যাচ্ছে, হাসিমুখে ক্যামেরার দিকে তাকিয়ে হাত নাড়ছে কয়েক জন পড়ুয়া। সেনার গাড়িতেই প্রথমে একটু দূরে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয় পড়ুয়াদের। তার পরে তাদের পৌঁছে দেওয়া হয় বাড়িতে। ভিডিয়োয় দেখা যাচ্ছে গাড়ি থেকে নামার পরে এক পড়ুয়া বলছে, ‘‘আমার ব্যাগ কোথায়?’’ জবাবে সেনা অফিসার বলছেন, ‘‘ব্যাগ বাড়ি গিয়ে পাবে।’’