• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা নিয়েই জন্মাল শিশু, দেশে এই প্রথম!

NEW BORN COVID
করোনায় আক্রান্ত সদ্যোজাত। দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালে। ছবি- এএফপি।

কোভিড থেকে সবে সেরে ওঠা এক প্রসূতির সদ্যোজাত শিশুও করোনায় আক্রান্ত হল। ঘটনাটি দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালের। দেশে এমন ঘটনা এই প্রথম বলে হাসপাতালের দাবি। চিকিৎসকরা জানিয়েছেন, এই ঘটনা প্রমাণ করল, গর্ভে থাকা অবস্থাতেও মায়ের থেকে করোনায় সংক্রমিত হতে পারে শিশু। একটি সর্বভারতীয় দৈনিক এই খবর দিয়েছে।

রামমনোহর লোহিয়া হাসপাতালের ‘নিওনেটাল ডিজিজেজ’ বিভাগের সহকারী অধ্যাপক রাহুল চৌধুরী জানিয়েছেন, গর্ভাবস্থায় মা করোনায় সংক্রমিত হয়েছিলেন। কিন্তু যখন তিনি শিশুর জন্ম দেন, তখন তিনি সেরে উঠেছিলেন। জন্মের ৬ ঘণ্টা পর সদ্যোজাতের রক্ত নমুনা পরীক্ষায় পাঠানোর পর দেখা যায়, শিশুটি করোনায় আক্রান্ত হয়েছে।

রাহুলের দাবি, করোনা থেকে সেরে ওঠা কোনও মায়ের সদ্যোজাতের করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা দেশে এই প্রথম ঘটল।

রাহুল এও জানিয়েছেন, চিনে সাম্প্রতিক একটি গবেষণা বলেছিল, প্রসূতির গর্ভে থাকা অবস্থায় ভ্রুণও সংক্রমিত হতে পারে সার্স-কোভ-২ ভাইরাসে। কিন্তু এত দিন এর সমর্থনে কোনও প্রমাণ মেলেনি। এ বার তা মিলল।

আরও পড়ুন: সঙ্কটজনক কোভিড রোগীকে দেওয়া যাবে এই ইঞ্জেকশন, জানাল ড্রাগ কন্ট্রোল​

আরও পড়ুন: কোভিড-১৯-এ মধ্যবয়সিদের মৃত্যুহারে উদ্বেগ

২৫ বছর বয়সি ওই প্রসূতি নাঙ্গলোইয়ের বাসিন্দা। গত মাসে তাঁকে ভর্তি করানো হয় দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালে। গত ১১ জুনের রক্তপরীক্ষায় কোভিড পজিটিভ হয় প্রসূতির। তার পর তাঁর স্বামীও আক্রান্ত হন করোনায়। তার পর ২৫ জুন এবং ৭ জুলাইয়ের রক্ত পরীক্ষাতেও কোভিড পজিটিভ হন ওই প্রসূতি। তার পর তাঁর আরটিপিসিআর পরীক্ষা করা হলে দেখা যায়, তিনি করোনা থেকে সেরে উঠেছেন।

সেরে ওঠার পরের দিনেই তিনি মা হন। আর জন্মের ৬ ঘণ্টা পর রক্তপরীক্ষা করা হয় শিশুটির, জানিয়েছে হাসপাতাল-কর্তৃপক্ষ।

হাসপাতালেরই মাইক্রোবায়োলজি বিভাগের এক চিকিৎসক কীর্তি জানিয়েছেন, শিশুটির করোনা সংক্রমণের মাত্রা যথেষ্ট। শিশুটি হাসপাতালেই রয়েছে।

জুনে ‘আমেরিকান জার্নাল অফ পেরিনেটোলজি’তে প্রকাশিত একটি সম্পাদকীয়তে বিজ্ঞানীরা জানিয়েছিলেন, প্রসূতির থেকে তাঁর গর্ভস্থ ভ্রূণে করোনা সংক্রমণের কোনও তাৎপর্যপূর্ণ প্রমাণ মেলেনি এখনও পর্যন্ত।

কিন্তু ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছিলেন, এটা নানা ভাবে হতে পারে। সেই সংক্রমণ প্রসবের সময় বা তার ঠিক পরেও হতে পারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন