• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জল্পনা শেষে ইস্তফা চন্দার, জারি তদন্তও

chhanda kochhar
চন্দা কোছর।—ফাইল চিত্র।

দেওয়াল লিখন স্পষ্ট হচ্ছিল ক্রমশ। দানা বাঁধছিল জল্পনা। অবশেষে তা সত্যি  করে আইসিআইসিআই ব্যাঙ্কের এমডি-সিইওর পদ থেকে সরতে চেয়ে ইস্তফা দিলেন চন্দা কোছর। ৫৭ বছর বয়সে। ওই পদে তাঁর মেয়াদ ফুরোবার প্রায় মাস ছয়েক আগেই।

২০১২ সালে ভিডিয়োকনকে যে ঋণ মঞ্জুর করেছিল আইসিআইসিআই ব্যাঙ্ক, ২০১৮ সালে এসে তাতেই চন্দা বিদ্ধ হন স্বার্থের সংঘাত ও স্বজনপোষণের অভিযোগে। ওই ঋণ অনুৎপাদক সম্পদে পরিণত হয়ে ব্যাঙ্কের বোঝা বাড়ানোর কারণেই তার উৎস নিয়ে শুরু হয় কাটাছেঁড়া।

গত মে থেকেই ছুটিতে ছিলেন চন্দা। খোদ আইসিআইসিআই ব্যাঙ্ক তাঁর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি বি এন শ্রীকৃষ্ণকে দিয়ে তদন্ত শুরুর পরেই। সেবি, সিবিআই ও কোম্পানি মন্ত্রক তদন্তে নেমেছে আগেই। কাজ সামলাতে তখন চন্দার জায়গায় মনোনীত হন সন্দীপ বক্সী। সিওও এবং পূর্ণ সময়ের ডিরেক্টর হিসেবে। এ বার নতুন এমডি-সিইও পদে অভিষেক ঘটল সেই সন্দীপেরই। আগামী পাঁচ বছরের জন্য।

আরও খবর: পেট্রল-ডিজেলের দাম কমল, ঘোষণা অর্থমন্ত্রী অরুণ জেটলির        

তবে আইসিআইসিআই ব্যাঙ্ক জানিয়েছে, চন্দার বিরুদ্ধে তদন্ত থামবে না। এমনকি তার ফল দেখার পরেই ঠিক হবে তাঁর পাওনাগন্ডা। 

আরও পড়ুন: লাক্সারি ক্রুজে মত্ত অবস্থায় উচ্ছৃঙ্খল ভারতীয় যাত্রীদের দাপট, উঠল শ্লীলতাহানির অভিযোগও

অবশ্য চন্দার সরে যাওয়ায় লগ্নিকারীরা যে খুশি, তার প্রমাণ এ দিন বিএসই-তে আইসিআইসিআই ব্যাঙ্কের শেয়ার দরের ৪% বৃদ্ধি। বিশেষজ্ঞদের দাবি, এর কারণ, ব্যাঙ্কের সমস্যা মেটার আশা। যদিও কে ভি কামাথের মতো কিংবদন্তির হাত থেকে ব্যাটন নিয়ে যে চন্দার দায়িত্বে আসা, তাঁর কেরিয়ারে এ ভাবে দাঁড়ি পড়া অপ্রত্যাশিত বলেই মনে করছেন অনেকে। 

দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন