• সংবাদ সংস্থা

কয়লা কেলেঙ্কারি: তিন বছরের জেল মধু কোড়া-সহ চার জনের

Madhu Koda
সিবিআই আদালতে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়া। ছবি: পিটিআই।

Advertisement

কয়লা ব্লক বন্টন কেলেঙ্কারিতে অভিযুক্ত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়াকে তিন বছরের জেলের সাজা শোনাল সিবিআই-এর বিশেষ আদালত। সঙ্গে জরিমানাও। শনিবার সিবিআইয়ের বিশেষ আদালতে বিচারক ভরত পরাশর এই রায় দেন।

পাশাপাশি প্রাক্তন কয়লাসচিব এইচ সি গুপ্ত, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যসচিব অশোককুমার বসু এবং কোড়া-ঘনিষ্ঠ বিজয় জোশীরও তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন বিচারক।

তিন বছরের জেলের পাশাপাশি কোড়াকে ২৫ লক্ষ টাকা এবং প্রাক্তন কয়লাসচিব এইস সি গুপ্তকে ১ লক্ষ টাকা জরিমানাও দিতে হবে। যে বেসরকারি সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল কোড়াদের বিরুদ্ধে, কলকাতার সেই সংস্থা ভিনি আয়রন অ্যান্ড স্টিল উদ্যোগ (ভিসুল)-কেও ৫০ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দিয়েছেন বিচারক।

আরও পড়ুন: আদিত্যনাথের অপছন্দ, কোপ তাই আমিষ খাবারে!

২০০৭-এর ৮ জানুয়ারি ঝাড়খণ্ডে উত্তর রাজহরায় কয়লা ব্লক বণ্টনে বিস্তর অনিয়মের অভিযোগ ওঠে। কলকাতার সংস্থা ভিনি আয়রন অ্যান্ড স্টিল উদ্যোগ (ভিসুল)-কে নিয়ম বহির্ভূত ভাবে সুবিধা পাইয়ে দেওয়ায় অভিযুক্ত হন মধু কোড়া। মধু কোড়া ছাড়াও সে সময় অভিযুক্তদের তালিকায় ছিলেন এইচ সি গুপ্ত, ভিসুল-এর ডিরেক্টর বৈভব তুলসিয়ান, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যসচিব অশোককুমার বসু, দুই জন সরকারি আমলা বসন্তকুমার ভট্টাচার্য, বিপিনবিহারী সিংহ, কোড়া-ঘনিষ্ঠ বিজয় জোশী এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নবীনকুমার তুলসিয়ান।

বুধবার এই মামলার শুনানি চলাকালীন কোড়া, এইচ সি গুপ্ত, অশোককুমার বসু এবং কোড়ার ঘনিষ্ঠ বিজয় জোশী দোষী সাব্যস্ত হন। বাকিরা এই অভিযোগ থেকে নিস্তার পেয়েছেন।

Advertisement

আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন