• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উত্তরপ্রদেশ জয়ে এ বার রথযাত্রায় সামিল হবেন রাহুলও

Rahul

এ বারে রথযাত্রায় রাহুল গাঁধীও।

গত কয়েক দশক ধরে যেটি মূলত লালকৃষ্ণ আডবাণীদের হাত ধরে গেরুয়া শিবিরেই সীমাবদ্ধ ছিল, এ বারে সেই ঘরানায় পা দিচ্ছেন কংগ্রেসের সহ-সভাপতি রাহুলও। আগামী সপ্তাহ থেকে প্রায় এক মাস ধরে গোটা উত্তরপ্রদেশ চষে বেড়ানোর পরিকল্পনা করেছেন তিনি। ৫৫টি লোকসভা, ২২৩টি বিধানসভা ধরে প্রায় আড়াই হাজার কিলোমিটার হবে তাঁর রথের যাত্রাপথ।

রাহুলকে দিয়ে গো-বলয়ের সব থেকে বড় রাজ্য এফোঁড়-ওফোঁড় করার পরিকল্পনার নেপথ্যে রয়েছেন নির্বাচনী কৌশলী প্রশান্ত কিশোর। উত্তরপ্রদেশের কংগ্রেসের সাংগঠনিক অবস্থা এই মুহূর্তে আদৌ ভাল নয়। এই অবস্থায় অনেক মাস ধরেই তিনি রাহুল-প্রিয়ঙ্কাকে প্রায় ধাক্কা দিয়ে মাঠে নামাতে চাইছেন। খোদ সনিয়া গাঁধীকে দিয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী কেন্দ্র বারাণসীতে এ ভাবে রোড-শো করিয়েছেন কিশোর। কিন্তু সেই সভাতেই অসুস্থ হয়ে কাঁধের হাড় ভেঙেছেন সনিয়া। এখন রাহুলের উপরেই উত্তরপ্রদেশের দলের ভিত আরও মজবুত করার ভরসা টিকে রয়েছে।

তাই কোনও বড় জনসভা না করে রোড-শো’র মাধ্যমে ছোট ছোট সভা করার পরিকল্পনা করা হয়েছে। যাতে ছোট ছোট শহর, গ্রাম, গরিব, কৃষক, শ্রমিকদের কাছে পৌঁছে যেতে পারেন তিনি। পথের মাঝে নিজস্ব ভঙ্গিতে কোথাও থেমে ছোট্ট জটলায় সাধারণ মানুষের সঙ্গে আলাপচারিতাও সেরে নিতে পারেন। উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত নেতা গুলাম নবি আজাদ সোমবার বলেন, ‘‘উত্তরপ্রদেশের পূর্ব প্রান্তে দেওরিয়া থেকে এই যাত্রা শুরু হবে। সমাজের সব অংশের সমস্যার কথা তিনি শুনবেন। প্রায় ৩০ দিন ধরে এই যাত্রা চলবে। মাঝে কিছু দিন বিরতি হবে।’’

কিন্তু এই যাত্রা কবে শেষ হবে, তা এখনও খোলসা করে তিনি বলতে পারছেন না। কংগ্রেসের সূত্রের মতে, আসলে যাত্রা শুরু হলে দেখা যাবে, এতে কতটা সাফল্য আসছে। এর মধ্যেই কংগ্রেসের মুখ্যমন্ত্রী মুখ শীলা দীক্ষিত, গুলাম নবিরা একই ভাবে বাসে করে উত্তরপ্রদেশের বিভিন্ন প্রান্তে রোড-শো করছেন। প্রশান্ত কিশোরের কৌশলে ভর দিয়ে কংগ্রেস মূলত ব্রাহ্মণ ভোটকে টানতে চাইছে। কিন্তু সেই ভোটে নজর রয়েছে বিজেপি-সহ বাকি দলগুলিরও। ফলে, শুধুমাত্র ব্রাহ্মণ ভোট দিয়ে যে বৈতরণী পার হওয়া যাবে না, তা বিলক্ষণ জানেন কংগ্রেস নেতারা। তাই রাহুল-ব্র্যান্ডকে কাজে লাগিয়ে সমাজের সব অংশকেই কাছে টানতে মরিয়া কংগ্রেস নেতৃত্ব। দলের কথায়, রাহুলের যাত্রার সাফল্য পর্যালোচনা করে পরের ধাপে দলের আর এক তাস প্রিয়ঙ্কাকেও মাঠে নামানো হবে।

আরও পড়ুন: দলের নেতাকে জেরা, আন্দোলনে কংগ্রেস

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন