• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গঙ্গার জলে খেলে বেড়াচ্ছে জাতীয় জলজ প্রাণী, সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে ভিডিয়ো

Dolphin
গঙ্গার বুকে খেলে বেড়াচ্ছে ডলফিন। ছবি: টুইটার থেকে নেওয়া।

করোনার জেরে লকডাউন দেশ, মানুষ ঘরে বন্দি। আর তাই মনের আনন্দে বন্যপ্রাণীরা প্রকৃতির কোলে ঘুরে বেড়াচ্ছে। এরই মাঝে দূষণ কমে আসা গঙ্গার বুকে দেখা দিল ডলফিনের দল। এমনই এক মনোরম দৃশ্য উঠে এল সোশ্যাল মিডিয়ায়। এই প্রাণীগুলির অস্তিত্ব সঙ্কটের মুখে।

আকাশদীপ বাধওয়ান নামে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের এক কর্মী সোমবার ভিডিয়োটি পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, নদীতে অন্তত দু’টি ডলফিন সাঁতরে বেড়াচ্ছে। ডলফিনরা সাধারণত দল বেঁধে ঘুরে বেড়ায়। তাই ক্যামেরার সামনে দু’টি ডলফিন এলেও দলে সম্ভবত আরও কয়েকটি ছিল। যারা হয়তো ক্যামেরায় ধরা পড়েনি।

এই দৃশ্য উত্তরপ্রদেশের মেরঠে ক্যামেরাবন্দি হয়েছে। তবে কবে এই দৃশ্য ধরা পড়েছে, উল্লেখ করা হয়নি। ভিডিয়োয় গঙ্গাকে বেশ পরিচ্ছন্নই মনে হচ্ছে, সেই সঙ্গে নদীতে কোনও নৌকা বা অন্য কিছু দেখাও যাচ্ছে না। তাই এটি লকডাউনের সময়ের ছবি বলেই মনে হচ্ছে।

আরও পড়ুন: পূর্ব মেদিনীপুরের অতিস্পর্শকাতর এলাকা কী কী জেনে নিন

ডলফিন ভারতের জাতীয় জলজ প্রাণী। গঙ্গা, ব্রহ্মপুত্র এবং তার শাখা, উপনদীগুলিতে ভারত, বাংলাদেশ, নেপালে মিষ্টি জলের এই ডলফিনদের প্রায়ই দেখা যেত এক সময়ে। এখন অনেক কমে গিয়েছে তাদের সংখ্যা। তবে এই দীর্ঘ লকডাউনে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কিছু কিছু ডলফিন বা এমন অন্য অনেক প্রাণী সামনে আসছে। হয়তো তাদের সংখ্যাও বাড়বে বলে আশা করেছেন পরিবেশপ্রেমীরা।

আরও পড়ুন: গাড়ির খোলা ছাদে কুকুর নিয়ে জনবহুল রাস্তায় ঘুরে বেড়ালেন চালক

আকাশের পোস্ট করা ভিডিয়োটি ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে। এখনই ভিডিয়োটি প্রায় ২৯ হাজার বার দেখা হয়েছে। সেই সঙ্গে দু’ হাজারের উপর লাইক পেয়েছে সেটি। সেই সঙ্গে কয়েকশো রিটুইট হয়েছে পোস্টটি।

দেখুন সেই ভিডিয়ো:

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের সঙ্গে। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা, তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি প্রকাশযোগ্য বলে বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন