• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শ্রমিক স্পেশালে যত বার্থ তত যাত্রী তোলার নির্দেশ, ট্রেন থামবে ৩ স্টেশনে

Migrant Workers
শ্রমিক স্পেশাল ট্রেনগুলিতে যাত্রী বাড়ানোর সিদ্ধান্ত। ছবি: পিটিআই।

সামাজিক দূরত্ব বজায় রাখতে শ্রমিক স্পেশাল ট্রেনগুলিতে কম সংখ্যক যাত্রী তোলা হচ্ছিল এত দিন। তবে একসঙ্গে অনেক যাত্রীকে ঘরে ফেরাতে এ বার সিদ্ধান্ত বদল করল রেল। এখন থেকে ট্রেনের প্রত্যেক কামরায় যতগুলি বার্থ রয়েছে, তত সংখ্যক যাত্রীই তোলা হবে বলে নির্দেশিকা জারি হল।

সোমবার রেল মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করে এমনটাই বলা হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। বলা হয়েছে, ভিন্ রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে এই মুহূর্তে ২৪ কামরার যে ট্রেনগুলি চলছে, তাতে সাধারণত প্রতি কামরায় ৭২ জন যাত্রী তোলা হয়। কিন্তু পরস্পরের সংস্পর্শে এসে যাতে সংক্রমণ না ছড়ায়, তার জন্য গত কয়েক দিন ধরে প্রতি কামরায় ৫৪ জন করে যাত্রী তোলা হচ্ছিল।

সেই সিদ্ধান্ত থেকেই এ বার সরে এল রেল মন্ত্রক। বলা হয়েছে, এ বার থেকে ট্রেনে যত সংখ্যক বার্থ রয়েছে, তত সংখ্যক যাত্রীই তোলা হবে। এতে আরও বেশি মানুষ ঘরে ফিরতে পারবেন। রেলমন্ত্রকের এক আধিকারিক পিটিআইকে বলেন, ‘‘এই মুহূর্তে দিনে ৩০০টি ট্রেন চালানোর ক্ষমতা রয়েছে রেলের। এই সংখ্যাটা বাড়াতে চাই আমরা। আগামী কয়েক দিনে যত বেশি সম্ভব পরিযায়ী শ্রমিককে ফেরাতে চাইছি আমরা। সংশ্লিষ্ট রাজ্যগুলিকেও তা জানানো হয়েছে, যাতে তাদের অনুমতি মেলে।’’

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪,২১৩! দেশে করোনা আক্রান্তের সংখ্যায় বিরাট লাফ​

শুধু তাই নয়, এত দিন পরিযায়ী শ্রমিকদের নিয়ে ট্রেনগুলি শুধুমাত্র গন্তব্য স্টেশনে পৌঁছেই দাঁড়াত। আগামী দিনে সংশ্লিষ্ট রাজ্যে পৌঁছে যাতে অন্তত তিনটি স্টেশনে ট্রেন দাঁড় করানো যায়, তা নিশ্চিত করতে বলা হয়েছে বিভিন্ন রেল জোনকে।

আরও পড়ুন: চিকিৎসায় সাড়া দিচ্ছেন, জ্বর থাকলেও স্থিতিশীল মনমোহন সিংহ​

করোনা পরিস্থিতি সামাল দিতে গত ২৫ মার্চ থেকে দেশ জুড়ে লকডাউন চলছে। তার জেরে দেশের বিভিন্ন রাজ্যে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক আটকে পড়েন। তাঁদের বাড়ি পৌঁছে দিতেই শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালু হয়েছে। তাতে করে গত  ১ মে থেকে এখনও পর্যন্ত ৫ লক্ষ পরিযায়ী শ্রমিককে ঘরে ফেরানো সম্ভব হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন